সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


আফগানিস্তানে আকস্মিক বন্যা, নিহত ২০


প্রকাশিত:
২২ আগস্ট ২০২২ ২৩:০১

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ১৭:৪৮

 ছবি : সংগৃহীত

আফগানিস্তানে প্রবণ বর্ষণের জেরে আকস্মিক বন্যায় ২০ জন প্রাণ হারিয়েছেন। ধ্বংস হয়ে গেছে ৩ হাজারেরও বেশি বাড়ি-ঘর। শনিবার (২০ আগস্ট) আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় লোগার প্রদেশে ভারী বর্ষণের জেরে সৃষ্ট আকস্মিক বন্যায় এই ঘটনা ঘটে। সোমবার (২২ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি এবং সংবাদমাধ্যম দ্য ডন

প্রাদেশিক গভর্নরের কার্যালয় জানিয়েছে, লোগার প্রদেশের বিভিন্ন এলাকায় ভারী বৃষ্টিপাত হয়েছে। এতে ২০ জন নিহতের পাশাপাশি ৩০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, বন্যার কারণে কয়েক ডজন খাল এবং প্রায় ৫০০০ একর কৃষি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত এসব কৃষিজমির বেশিরভাগই বাগান। এছাড়া প্রায় ২০০০ গবাদি পশুও মারা গেছে।

এদিকে প্রাদেশিক সরকার জানিয়েছে, নিরাপত্তা বাহিনী এবং দাতব্য সংস্থাগুলো বাড়িঘর ধ্বংস হওয়ার পর ক্ষতিগ্রস্ত লোকজনকে নিরাপদ এলাকায় সরিয়ে নিয়েছে। মুখপাত্র বিলাল করিমি একটি পৃথক বিবৃতিতে ক্ষতিগ্রস্ত লোকদেরকে সহায়তা দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

আফগানিস্তানের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী কয়েকদিনে দেশের ২১টি প্রদেশে আরও ভারী বৃষ্টিপাত ও বন্যার আশঙ্কা করা হচ্ছে।

উল্লেখ্য, বন্যা এবং মুষলধারে বৃষ্টির কারণে প্রতি বছর অসংখ্য আফগান নাগরিক মারা যায়। বিশেষ করে দরিদ্র গ্রামীণ এলাকায় দুর্বলভাবে নির্মিত বাড়িগুলো প্রায়ই ধসে পড়ার ঝুঁকিতে থাকে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top