রবিবার, ২রা অক্টোবর ২০২২, ১৬ই আশ্বিন ১৪২৯


আফগানিস্তানে টিকটক ও পাবজি নিষিদ্ধ


প্রকাশিত:
২০ সেপ্টেম্বর ২০২২ ২০:৪১

আপডেট:
২ অক্টোবর ২০২২ ০৩:২৪

 ছবি : সংগৃহীত

ভিডিও শেয়ারিং মাধ্যম টিকটক ও গেমিং অ্যাপ পাবজি নিষিদ্ধ করতে যাচ্ছে আফগানিস্তান। তিন মাসের মধ্যে এ নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে। দেশটির তালেবান সরকারের টেলিযোগাযোগ দপ্তরের ঘোষণার বরাতে জিও নিউজ এ তথ্য জানিয়েছে।

টিকটক ও পাবজি দুটি অ্যাপই আফগানদের কাছে জনপ্রিয়। গত বছর আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর গান, চলচ্চিত্র ও টিভি নাটকের ওপর নিষেধাজ্ঞা জারি করে তালেবান। এখন বিনোদনের জন্য আফগানদের কাছে টিকটক, পাবজিসহ হাতে গোনা কয়েকটি ক্ষেত্র অবশিষ্ট আছে। এবার এ দুটি জনপ্রিয় অ্যাপও নিষিদ্ধ হতে যাচ্ছে।

আফগানিস্তানের অনলাইন গণমাধ্যম খামা প্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তা খাতের প্রতিনিধি ও শরিয়া আইন বাস্তবায়নকারী প্রশাসনের প্রতিনিধিদের মধ্যে এক বৈঠকে এ দুই অ্যাপের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

‘অনৈতিক বিষয়বস্তু’ প্রদর্শনের অভিযোগে আফগানিস্তানে তালেবান সরকার ২ কোটি ৩০ লাখের বেশি ওয়েবসাইট বন্ধ করে দেওয়ার পর এ ঘোষণা এল।

টেলিযোগাযোগ ও ইন্টারনেট–সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে নির্ধারিত সময়ের মধ্যে নির্দেশনাগুলো অনুসরণ করার আদেশ দিয়েছে তালেবান সরকার।

গত বছরের ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখল করার পর তালেবান সরকার দেশটির নারীদের অধিকার রক্ষা, গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা এবং সরকারি কর্মকর্তাদের জন্য ক্ষমা ঘোষণার প্রতিশ্রুতি দিয়েছিল।

তবে তালেবান সেসব প্রতিশ্রুতি না রাখায় আন্তর্জাতিকভাবে ব্যাপক সমালোচনার মধ্যে আছে। সূত্রঃ রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : editordailymail@gmail.com, newsroom.dailymail@gmail.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top