শনিবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪, ১২ই ফাল্গুন ১৪৩০


তেল ছাড়াই বানান স্বাস্থ্যকর ৩ পাকোড়া


প্রকাশিত:
৭ ডিসেম্বর ২০২৩ ১৪:৫১

আপডেট:
২৪ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:২৩

ফাইল ছবি

বাঙালি এমনিই খাদ্যরসিক। আর আবহাওয়া যদি হালকা বৃষ্টি, হালকা ঠান্ডা হয় তবে তো কথাই নেই। তারা যেন তখন আরও বেশি খাদ্যপ্রেমী হয়ে ওঠেন। মেঘলা দিনে বিকেল বা সন্ধ্যার নাশতা জমে যায় গরমাগরম পাকোড়া পেলে। তবে কোলেস্টেরলের কথা ভেবে সে পথে আগান না অনেকেই।

কেমন হয় যদি তেল ছাড়াই পাকোড়া বানিয়ে ফেলা যায়? শীতে চায়ের সঙ্গে পাকোড়া হলে আড্ডা কিন্তু পুরোই জমে যাবে। চলুন এমন তিনটি স্বাস্থ্যকর রেসিপি চটজলদি জেনে নিই-

ফুলকপির পাকোড়া-

একটি বড় বাটিতে বেসন, ধনেপাতা কুচি, কাঁচা মরিচ কুচি, পেঁয়াজ কুচি, সামান্য চিনি আর লবণ মিশিয়ে নিন। এর সঙ্গে মেশান ছোট টুকরো করা ফুলকপি। চাইলে ফুলকপির টুকরোগুলো আগে সামান্য ভাপিয়ে নিতে পারেন।

এবার এতে সামান্য পানি দিয়ে মেখে ঘন মিশ্রণ বানিয়ে নিন। একটি বেকিং ট্রে কিংবা শিটে মিশ্রণটি পাকোড়ার আকারে গড়ে দূরে দূরে রাখুন। ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২০ থেকে ২৫ মিনিট বেক করুন। ধনেপাতা আর পুদিনার চাটনির সঙ্গে পরিবেশন করুন গরম গরম।

পালং পাকোড়া-

একটি পাত্রে মিষ্টি আলু সেদ্ধ, পালং শাক কুচি, বেসন, জোয়ান, লবণ, হলুদ, কাঁচা মরিচ আর সামান্য পানি দিয়ে মেখে নিন। এবার বেকিং শিটে এক চামচ করে পাকোড়ার মিশ্রণ রেখে ১৯০ ডিগ্রি সেলসিয়াসে ১৫ থেকে ২০ মিনিট বেক করুন। গরম পাকোড়া রেডি।

সয়া পাকোড়া-

গরম পানিতে সয়াবিন সেদ্ধ করে নিন। হাত দিয়ে চেপে চেপে সয়াবিন থেকে পানি বার করে নিয়ে বেটে নিন। একটি বাটিতে সয়া কিমা বাটা বেসন, রসুন বাটা, হলুদ গুঁড়ো, পেঁয়াজ কুচি, জোয়ান গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, মরিচ গুঁড়ো, কাঁচা মরিচ কুচি, লবণ আর চিনি একসঙ্গে মেখে নিন।

সামান্য পানি দিয়ে মণ্ড তৈরি করুন। ছোট ছোট পাকোড়ার আকার গড়ে নিন। বেকিং ট্রেতে পাকোড়াগুলো রেখে ১৯০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় বেক করে নিন। মেয়োনিজের সঙ্গে পরিবেশন করুন।

 



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top