সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


শীতেও শরীরে দুর্গন্ধ? দূর করুন এভাবে


প্রকাশিত:
৩ জানুয়ারী ২০২৪ ১১:৪৯

আপডেট:
২০ মে ২০২৪ ১৮:০৪

ফাইল ছবি

গরমে ঘেমে গায়ে দুর্গন্ধ হতে পারে, তাই বলে শীতকালেও? অনেকেই আছেন যাদের শীতের সময়েও শরীরে দুর্গন্ধ হয়। ঘাম না হলেও এসময় শরীরে সৃষ্টি হতে পারে এ ধরনের সমস্যার। পারফিউম ব্যবহার করলে সাময়িক মুক্তি পাওয়া যায় ঠিকই কিন্তু সমস্যা থেকেই যায়। শীতের সময়ে শরীরে দুর্গন্ধ হওয়ার অনেক কারণ থাকতে পারে। সেগুলো প্রতিরোধ করতে হবে। নিজের প্রতি যত্নশীল থাকলেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। চলুন জেনে নেওয়া যাক কী করবেন-

১. নিয়মিত গোসল করুন-

শীতের সময় এলেই অনেকে গোসলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে ফেলেন। পুরো শীতাকালে হাতে গোনা কয়েকবার গোসল করেন এমন অনেকেই রয়েছেন। এই অভ্যাস মোটেও স্বাস্থ্যকর অভ্যাস নয়। শীতকালেও বছরের অন্যান্য সময়ের মতোই আপনার পরিচ্ছন্নতা প্রয়োজন। এক্ষেত্রে গোসলের বিকল্প নেই। তাই শীতের সময়ে হালকা গরম পানিতে গোসল করুন নিয়মিত। এতে শরীরের দুর্গন্ধ দূর হওয়ার পাশাপাশি আপনি অনেক সতেজও থাকবেন।

২. গোসলের পানিতে সুগন্ধি ব্যবহার-

গোসলের পানিতে গোলাপ জল বা অন্য কোনো সুগন্ধি ব্যবহার করতে পারেন। আপনি চাইলে ব্যবহার করতে পারেন ওডিকোলনও। শরীরে সৃষ্ট দুর্গন্ধ দূর করতে বেশ কার্যকরী হতে পারে ওডিকোলন। বাজারে অন্যান্য অ্যান্টিসেপ্টিক লোশনও কিনতে পাবেন। তা পানিতে মিশিয়ে গোসল করলে দুর্গন্ধের সমস্যা থেকে মুক্তি পাওয়া সহজ হবে। আর কিছু না থাকলে লেবু বা কমলার খোসাও পানিতে ভিজিয়ে গোসল করতে পারেন।

৩. সাবান ব্যবহার করুন-

পরিচ্ছন্নতা এবং শরীরের দুর্গন্ধ দূর করার জন্য আপনাকে অবশ্যই সাবান ব্যবহার করতে হবে। শরীরের যেসব স্থানে ময়লা হওয়ার প্রবণতা বেশি রয়েছে সেসব স্থানে ব্যবহার করতে হবে সাবান। শীতে আপনার জন্য সবচেয়ে উপকারী হতে পারে গ্লিসারিন সোপ। এতে ত্বক ময়েশ্চারাইজ থাকবে সহজেই। সেইসঙ্গে দূর হবে দুর্গন্ধও।

৪. পানি পান করুন-

শীত এলেই পানি পান করার পরিমাণ কমিয়ে দেন? এই অভ্যাস দূর করতে হবে। গরম বলুন আর শীত, সব সময়েই আমাদের শরীরের আর্দ্রতা ধরে রাখার জন্য প্রয়োজন হয় পর্যাপ্ত পানির। তাই শীতেও পানি পান করতে হবে। এসময় আপনি যদি পানি কম পান করেন তবে শরীরে দুর্গন্ধের সৃষ্টি হতে পারে। শরীরে হাইড্রেটেড থাকলে আর এ ধরনের সমস্যায় পড়তে হবে না।

৫. এক জামা একাধিকবার পরবেন না-

অনেকে শীতের দিনে একই জামা না ধুয়ে একাধিকবার পরেন। এটি মোটেও স্বাস্থ্যকর অভ্যাস নয়। কারণ শীতের দিন হলেও এ ধরনের অভ্যাসের কারণে শরীরে ফাংগাল ইনফেকশনের প্রবণতা বাড়ে ও গায়ে দুর্গন্ধ দেখা দেয়। তাই এক্ষেত্রে সতর্ক থাকতে হবে। আজকে যে পোশাকটি পরেছেন, সেটি কালকে ধুয়ে দিন। শীতের পোশাক প্রতিদিন ধোওয়া সম্ভব হয় না, তাই মাঝে মাঝে রোদে দিতে পারেন।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top