মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


গরমে ত্বকে জ্বালাপোড়া, ভরসা রাখুন এই বিশেষ বরফে


প্রকাশিত:
১৭ এপ্রিল ২০২৪ ১৮:৫১

আপডেট:
৩০ এপ্রিল ২০২৪ ১৫:৩৪

ছবি- সংগৃহীত

তাপমাত্রা হয়ে উঠেছে বেপরোয়া। অতিরিক্ত রোদ প্রভাব ফেলছে ত্বকে। গরমে ত্বক জ্বালাপোড়ার সমস্যায় ভুগছেন অনেকেই। তাপদাহ, ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি এবং দূষণের কারণে ত্বকে জ্বালা এবং লাল ভাবও দেখা দিতে পারে।

এই সমস্যা থেকে রক্ষা পেতে ভরসা রাখতে পারেন অ্যালোভেরা-আইস কিউবের ওপর। এতেই সুফল পাবেন হাতেনাতে। কীভাবে অ্যালোভেরার বরফ বানাবেন আর কীভাবে ব্যবহার করবেন চলুন জানা যাক-

ত্বকের জন্য বেশ উপকারি একটি উপাদান অ্যালোভেরা। এর অ্যান্টি অক্সিড্যান্ট গুণ ত্বকের ভেতরে জমে থাকা টক্সিনকে বের করে দিতে কার্যকরী ভূমিকা রাখে। এটি ফ্রি র‍্যাডিকালের বিরুদ্ধেও লড়াই করে। অ্যালোভেরা ত্বক থেকে জ্বালা, লালচে ভাব ও চুলকানি দূর করতে সাহায্য করে।

গবেষণা অনুযায়ী, অ্যালোভেরায় রয়েছে ভিটামিন এ, সি এবং ই। এই প্রতিটি উপাদানই ত্বকের সুস্বাস্থ্য ধরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই ভিটামিনগুলো ত্বকের আর্দ্রতা ধরে রাখে এবং কোলাজেনের উৎপাদন বাড়ায়।

সরাসরি বরফে ক্ষতি
অনেকেই গরমে ত্বকের জ্বালাভাব কমাতে মুখে বরফ ঘষেন। এতে ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা বাড়ে। বিশেষ করে ত্বকের পিএইচ ভারসাম্য নষ্ট হয়ে যায়। এমনকি দেখা দিতে পারে লালচেভাবও। বাড়ে ত্বকের সংক্রমণও। তাই ত্বকে সরাসরি বরফ না লাগানোই শ্রেয়। পরিবর্তে ব্যবহার করতে পারেন ‘অ্যালোভেরা আইস কিউব’

অ্যালোভেরার বরফ তৈরির উপায়

অ্যালোভেরা আইস কিউব বানাতে যা যা লাগবে-

অ্যালোভেরা জেল
রোজ ওয়াটার
ভিটামিন ই অয়েল
রোজ অয়েল

একটি পাত্রে পরিমাণমতো অ্যালোভেরা জেল নিন। এতে সামান্য পানি মেশান। এতে মিশ্রণটি একটু পাতলা হয়ে যাবে। এবার এই মিশ্রণে যোগ করুন গোলাপ জল আর ভিটামিন ই অয়েল। সব উপকরণ ভালোভাবে মিশিয়ে ব্লেন্ড করুন। তারপর মিশ্রণে যোগ করুন ২ ফোঁটা রোজ এসেনশিয়াল অয়েল। এবার এই মিশ্রণকে আইস ট্রে-তে ঢেলে নিয়ে ফ্রিজে রাখুন।

অ্যালোভেরার বরফ কীভাবে ব্যবহার করবেন

সকালে ঘুম থেকে উঠে কিংবা রাতে ঘুমাতে যাওয়ার আগে এই আইস কিউব মুখে লাগাতে পারেন। দিনের বেলায় বাইরে থেকে ঘরে ফিরেও ত্বকে অ্যালোভেরার বরফ ঘষে নিলে আরাম পাবেন। কারণ এতে ত্বক ঠান্ডা তো হবেই, সেসঙ্গে বজায় থাকবে ত্বকের সুস্বাস্থ্যও।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top