বুধবার, ১লা মে ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


গরমে ক্লান্ত লাগছে? ফিট থাকতে মানুন কিছু নিয়ম


প্রকাশিত:
১৮ এপ্রিল ২০২৪ ১১:৩১

আপডেট:
১ মে ২০২৪ ০৫:১০

ছবি- সংগৃহীত

গরমে বেশিরভাগ মানুষই অসুস্থ হয়ে পড়েন। এই সময় প্রচুর পরিমাণে ঘাম হওয়ার কারণে শরীর প্রচণ্ড ক্লান্ত লাগে। কাজ করতে ইচ্ছে হয় না। এই মৌসুমে নিজেকে ফিট রাখতে কিছু টিপস মেনে চলুন। যেমন-

পর্যাপ্ত পরিমাণে ঘুমান: গরমকালে সময় মতন ঘুমান। অন্তত আট ঘন্টা ঘুমাবেন। এ সময় ঘুমের খুব দরকার। আপনি যদি ভালোভাবে ঘুমাতে না পারেন তাহলে শরীর খারাপ লাগবে।

বারবার মুখ ধুয়ে নিন : গ্রীষ্মকালে ত্বক প্রচণ্ড পরিমাণে শুকিয়ে যায়। অনেকের আবার ত্বকে র‌্যাশ বেরোয়। সূর্যের প্রখর তাপে ত্বক নষ্ট হয়ে যাওয়াটাই স্বাভাবিক। এই সময়ে ত্বক উজ্জ্বল করতে আপনাকে ভালোভাবে গোসল করতে হবে। তবে কখনোই মুখে গরম পানি দেবেন না। বারবার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

ফুল হাতা জামা কাপড়: গরমকালে প্রচুর পরিমাণে পোকামাকড়, মশা, মাছি বেরোয়। এদের থেকে নানান রোগের সৃষ্টি হয়। এসময় পারলে ফুলহাতা জামা কাপড় পরুন।

সুষম খাবার খান: গরমকালে শরীর ফিট রাখতে খাদ্যাভ্যাসের পরিবর্তন করতে হবে। এসময় যতটা পারবেন পুষ্টি সম্মত, সুষম খাবার খাবেন। হালকা খাবার খাবেন। তেল, মসলাযুক্ত খাবার থেকে দূরে থাকুন। তা না হলে বদহজম হতে পারে। তাছাড়াও ওজন বাড়তে পারে।

সঠিক জুতা পরুন : গরমকালে যখন বাড়ির বাইরে বেরোবেন তখন সঠিক জুতো পরুন। এসময় ফ্ল্যাট বা স্লিপার জাতীয় জুতা পরার চেষ্টা করুন। এতে আপনার পায়ে ব্যথা হবে না। আবার কোনও ফোসকা পড়বে না। পায়ে ঘাম থেকে গন্ধ হওয়ার ঝুঁকি কমবে। জুতা মাঝে মধ্যেই সূর্যের আলোতে রাখার চেষ্টা করুন।

রোজ ব্যায়াম করুন: অনেকে গরমকালে শরীরচর্চা করেন না। তবে এই মৌসুমেও কিন্তু নিয়মিত যোগ ব্যায়াম বা ওয়ার্কআউট করা প্রয়োজন। তাহলে শরীর ফিট থাকবে। মানসিকভাবেও আপনি সুস্থ থাকবেন।

প্রতিদিন গোসল করুন: গরমের দিনে কোনোভাবে গোসল বাদ দেওয়া যাবে না। প্রতিদিন গোসল করুন। পারলে দু’বার করে গোসল করুন। হাত-পা পরিষ্কার রাখুন।

সানস্ক্রিন ব্যবহার: রোদে বের হওয়ার আগে অবশ্যই মুখে সানস্ক্রিন লাগান।

এছাড়া খাদ্য তালিকায় প্রচুর পরিমাণে ফাইবার, প্রোটিনযুক্ত খাবার রাখার চেষ্টা করুন। যেমন- ডাল, মাছ ইত্যাদি খান। রোজ সালাদ খান। তাহলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হবে। সেই সঙ্গে পুষ্টির ঘাটতিও পূরণ হবে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top