মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ৩১শে বৈশাখ ১৪৩১


বাড়তি ওজন কমিয়ে ফেলুন সহজেই


প্রকাশিত:
২৮ ডিসেম্বর ২০২০ ১৬:০০

আপডেট:
১৪ মে ২০২৪ ২২:১৯

ছবি সংগৃহীত

যুগের সাথে তাল মিলিয়ে চলতে হলে নিজেকে স্মার্ট আর ফিট রাখা খুবই জরুরি। এক্ষেত্রে দেহের বাড়তি ওজন অনেক বড় একটি বাধা। তাই অনেকেই দেহের বাড়তি ওজন নিয়ে বিভ্রান্তিতে পড়েন। নানা উপায়ে ওজন কমানোর চেষ্টা করেন।

বিশেষজ্ঞদের মতে, কম ক্যালোরি খেলে শরীরে জমে থাকা ক্যালোরি কমতে থাকে। ফলে শরীরে জমে থাকা অতিরিক্ত চর্বি গলে যায়। বেশ কিছুদিন এভাবে চললে মোটা ব্যক্তিরা অনেক ওজন কমিয়ে ফেলতে পারবেন।

অতিরিক্ত ওজন কমাতে চাইলে প্রথমেই খাবারের ক্যালোরি এবং পুষ্টিগুণের দিকে লক্ষ্য রাখতে হবে। এই বিষয়টি মাথায় রেখে খাবারের তালিকা করতে হবে। তবে কয়েকটি সহজ উপায় মেনে চললে ঝামেলা ছাড়াই ওজন কমিয়ে ফেলতে পারবেন।
তাহলে জেনে নেই সহজ উপায়গুলো কী-

খাওয়ার আগে পানি পান
বেশি খাওয়ার জন্য যাদের দেহের ওজন বেড়ে যাচ্ছে তাদের ক্ষেত্রে এটি কার্যকর। যখনই খেতে বসবেন, খাওয়ার আগে এক গ্লাস পানি পান করে নেবেন। এতে বাড়তি ক্ষুধা চলে যাবে। পানি আপনার দেহের জলীয় চাহিদাই শুধু পূরণ করবে না এটি আপনার পেট পূর্ণ থাকার অনুভূতি যোগাবে। ফলে বাড়তি খাওয়ার প্রবণতা কমে যাবে।

ধীরে খান
যাদের তাড়াতাড়ি খাওয়ার অভ্যাস আছে, তারা অভ্যাস পাল্টানোর কথা ভাবুন। কারণ দ্রুত খাওয়ার ফলে বাড়তি খাওয়ার প্রবণতা তৈরি হয়। এক্ষেত্রে একবার করে মুখে খাবার তোলার পর কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। এতে আপনার খাবারের পরিমাণ কমার সঙ্গে সঙ্গে দেহের ওজনও কমে যাবে।

অর্ধেক খাবার শেয়ার
খাবার একা নয় বরং অন্যদের দিয়ে খাওয়ার অভ্যাস গড়ুন। যেকোনো মজাদার খাবার খেতে হলে অর্ধেক নিজে খান এবং অর্ধেক অন্য কারো জন্য রেখে দিন। আর এতে আপনি দেহের ওজন কমানোর পাশাপাশি সামাজিক সম্পর্কও জোরদার করতে পারবেন।

জাংক ফুড নয়, ফলমূল
আপনার যদি কোথাও বেড়াতে গেলে কিংবা ক্ষুধা লাগলে চট করে জাংক ফুড খাওয়ার অভ্যাস থাকে তাহলে সাবধান। জাংক ফুড আপনার দেহের ওজন অনেকাংশে বাড়িয়ে দেবে। আর এ কারণে অভ্যাসটি ত্যাগ করতেই হবে। তবে ক্ষুধা লাগলে কোনো কিছু না খেয়ে বসে থাকতে হবে, এমনটা নয়। জাংক ফুডের বদলে খেয়ে নিন তাজা ফলমূল। এতে আপনার দেহের ওজন বাড়বে না।

শরীর সচল রাখা
অচল শরীরের ওজন বাড়বে, এটাই স্বাভাবিক। আপনি যদি দেহের ওজন নিয়ন্ত্রণে রাখতে চান তাহলে শরীর সচল রাখতে হবে। এজন্য প্রতিদিন অন্তত আধ ঘণ্টা শারীরিক অনুশীলন কিংবা জোরে হাঁটার অভ্যাস করুন। এতে দেহের ওজন কমবে এবং বহু মারাত্মক রোগ থেকে রক্ষা পাওয়া সহজ হবে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top