মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ৩১শে বৈশাখ ১৪৩১


তারুণ্য ধরে রাখবেন যেভাবে


প্রকাশিত:
১৬ ফেব্রুয়ারি ২০২২ ২৩:২৫

আপডেট:
১৭ ফেব্রুয়ারি ২০২২ ০০:২৫

 ছবি : সংগৃহীত

প্রাকৃতিক ও পুষ্টি উপাদানে ভরপুর ফলের রস শরীর সুস্থ রাখার পাশাপাশি ত্বকে বয়সের ছাপ কমাতেও ভূমিকা রাখে। শতভাগ খাঁটি ফলের রস দেহের জন্য উপকারী। গাজর, ডালিম, জাম্বুরা কিংবা টমেটো ত্বকে দিতে পারে নবযৌবন। বয়সের ছাপ কমায় এমন কিছু ফলের রসের কার্যকারিতা সম্পর্কে জেনে নিন ।

ডালিম: ডালিমে রয়েছে পলিফেনলের মতো অ্যান্টিঅক্সিডেন্ট যা প্রদাহ কমায়, ক্যান্সার মোকাবিলা করে ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। এছাড়াও ডালিমের সবচেয়ে ভিন্ন গুণাগুণ হল এটা দেহের বয়সের ছাপ ধীর করতে পারে।

গাজর: গাজরে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীর সুস্থ রাখতেও সহায়তা করে। এতে থাকা লুটেইন নামক উপাদান চোখ ও মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে। গাজরের অন্যতম অ্যান্টিঅক্সিডেন্ট বেটা ক্যারোটিন দেহে ভিটামিন এ’তে রূপান্তরিত হয়। ‘ক্যান্সার এপিডেমিওলজি, বায়োমার্কারস অ্যান্ড প্রিভেনশন’ সাময়িকীতে প্রকাশিত গবেষণা অনুযায়ী, বিটা ক্যারোটিন কম বয়সি পুরুষদের প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমাতে সহায়তা করে।

বিট: যুক্তরাজ্যের ‘ইউনিভার্সিটি অফ এক্সটার’য়ের বিশেষজ্ঞদের করা গবেষণা অনুযায়ী, যারা বীটের রস পান করেন তাদের মধ্যে একটি নির্দিষ্ট ধরনের ব্যাক্টেরিয়া বেশি ছিল যা সাধারণ পানীয় পান করা অংশগ্রহণকারীদের তুলনায় জ্ঞানীয় এবং রক্তনালী স্বাস্থ্য সহায়তায় বেশি কার্যকর হতে দেখা গেছে। ইউরোপ-ভিত্তিক অনলাইন সাময়িকী ‘রেডক্স বায়োলজি’তে প্রকাশিত এই সমীক্ষায় আরও বলা হয়, এই অংশগ্রহণকারীদের বীটের রস পান করার পরে রক্তচাপের মাত্রা হ্রাস পাওয়ার প্রমাণ মিলেছে।

গোলাপি জাম্বুরা বা ‘পিংক গ্রেপফ্রুট’

প্রাকৃতিক রঞ্জক সমৃদ্ধ ফল ও সবজিতে রয়েছে ক্যারোটিনয়েড যৌগ যা বয়সের ছাপ কমাতে সহায়তা করে। গোলাপি জাম্বুরাতে রয়েছে লাইকোপিন নামক ক্যারোটিনয়েড যা অন্যান্য স্বাস্থ্যপোকারিতার পাশাপাশি ত্বক ভালো রাখতে পারে।

‘ফুড সায়েন্স অ্যান্ড নিউট্রিশন’য়ে প্রকাশিত সমীক্ষায় অনুযায়ী, লাইকোপিন’য়ের রয়েছে ‘নবযৌবন’ দেওয়ার ক্ষমতা; যা অংশগ্রহণকারীদের ত্বকের ওপর ইতিবাচক প্রভাব রেখেছিল। এই উপাদান টমেটো ও তরমুজেও পাওয়া যায়।

‘আমেরিকান জার্নাল অব নিউট্রিশন’য়ে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে, লাইকোপিন ‘এলডিএল’ কোলেস্টেরলের মাত্রা কমায় এবং ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ায় যা হৃদস্বাস্থ্য ভালো রাখে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top