বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৬শে বৈশাখ ১৪৩১


ছেলেদের ত্বকের যত্ন


প্রকাশিত:
২১ ফেব্রুয়ারি ২০২২ ২৩:৫১

আপডেট:
৯ মে ২০২৪ ১০:৪৪

 ছবি : সংগৃহীত

শীত বা গ্রীষ্ম সব ঋতুতেই ছেলেদের ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। ছেলেদের ত্বক সাধারণত তৈলাক্ত ও শক্ত হয়। এটি প্রতিনিয়ত দূষণ এবং সূর্যালোকের মতো বাহ্যিক কারণগুলোর সংস্পর্শে আসে। সঙ্গে যোগ হয় পর্যাপ্ত ঘুমের অভাব, মানসিক চাপ এবং খারাপ খাদ্যাভ্যাস। তৈলাক্ত, শুষ্ক, স্বাভাবিক, সংবেদনশীল বা সংমিশ্রিত, যেকোনো ধরনের ত্বকেরই প্রয়োজন যত্নের।

ক্লিনজিং

দূষণ এবং তেল প্রতিরোধের জন্য এটি সবচেয়ে প্রয়োজনীয়। সহজ করে বললে, ত্বকের যত্নের প্রথম ধাপ হলো ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করা। প্রতিদিন দুইবার, সকালে এবং রাতে একবার করে ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে ফেললেই ময়লা দূর হয়ে যায় অনেককাংশে। ত্বকের চরিত্রের ওপর ভিত্তি করে ঠিক ক্লিনজার বেছে নিতে পারলে তা ত্বকের ছিদ্রগুলোকে বন্ধ করতে এবং ব্রণ প্রতিরোধে সহায়তা করে।

আর্দ্রতা রক্ষা

ছেলেদের ত্বক সারাদিন অনেক প্রতিকূলতার সম্মুখীন হয়। বায়ু দূষণ, সিগারেটের ধোঁয়া কিংবা অতিবেগুনি রশ্মির মতো নানা কারণে ত্বক রুক্ষ হয়ে যায়। ফলে ত্বকের আর্দ্রতা বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ত্বকে অতিরিক্ত ময়েশ্চারাইজ করার পরিবর্তে, হাইড্রেট করুন এবং ত্বকের প্রতিরক্ষামূলক আস্তরণ বজায় রাখতে চেষ্টা করুন। তবে সিরামটি বেছে নিতে হবে নিজের ত্বকের সমস্যা অনুযায়ী।

নিয়মিত শেভ করলে কিছু বিষয়ে খেয়াল রাখা দরকার। সঠিক পদ্ধতিতে শেভ না করলে রেজার বার্ন বা রেজার বাম্পের মতো সমস্যা দেখা দিতে পারে। মাল্টি ব্লেড রেজারের বদলে সিঙ্গল বা ডাবল ব্লেড রেজার ব্যবহার করবেন। পাশপাশি সাধারণ শেভিং ক্রিম ব্যবহার না করে ময়শ্চারাইজিং শেভিং ক্রিম বেছে নেবেন। প্রয়োজনে প্রতিবার রেজার টানার পর মুখ ধুয়ে নিতে পারেন। যাদের ত্বক বেশি সংবেদনশীল, তারা তিন থেকে পাঁচবার শেভের পরই ব্লেড বদলে ফেলবেন।

প্রতিরক্ষায় সানস্ক্রিন

প্রতিদিন সকালে বাইরে যাওয়ার আগে ত্বকের যত্নের রুটিনের অংশ হিসাবে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। চটচট করে না এমন জেল-ভিত্তিক সানস্ক্রিনগুলো প্রতিদিন ব্যবহারের জন্য বেশ উপযোগী। ভুলে গেলে চলবে না যে বাইরে না গেলেও নিয়মিত সানস্ক্রিন লাগাতে হবে। কম্পিউটার বা মোবাইলের পর্দা থেকে যে অতিবেগুনি রশ্মি নির্গত হয় তা থেকেও এটি ত্বককে রক্ষা করে। তবে আপনি যদি ক্রমাগত সূর্যের সংস্পর্শে বা রোদের মধ্যে থাকেন তবে আপনার প্রতি তিন ঘণ্টা অন্তর সানস্ক্রিন লাগাতে হবে।

সঠিক প্রসাধনী বেছে নিন

আর নিজের ত্বকের ধরন অনুযায়ী সঠিক প্রসাধনীটি বেছে নেবেন। ব্রণ-অ্যাকনের সমস্যা থাকলে ‘অয়েল ফ্রি’ ক্লিনজার ও ময়শ্চারাইজার ব্যবহার করাই সবচেয়ে উত্তম। সংবেদনশীল ত্বক হলে কোমল, সুগন্ধহীন প্রসাধনী ব্যবহার করবেন। তাই ক্রমাগত দূষণ, ধোঁয়ার সংস্পর্শ, অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা পেতে সৌন্দর্যপণ্য কেনার আগে ত্বকের ধরন বুঝতে হবে। সেনসিটিভ, স্বাভাবিক, শুষ্ক, তৈলাক্ত বা কম্বিনেশন ত্বকের ধরন অনুযায়ী বেছে নেবেন আপনার ত্বক সুরক্ষা দেবে এমন প্রসাধনী।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top