বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১


কালো রঙের খাবারের উপকারিতা


প্রকাশিত:
৮ মার্চ ২০২২ ০২:৪৫

আপডেট:
১৫ মে ২০২৪ ১৫:১৫

প্রতীকি ছবি

খাবারের ক্ষেত্রে রঙের থাকে ভিন্নতা। কালো, নীল, বেগুনি ইত্যাদি রঙের খাবারে থাকে অ্যান্থোসায়ানিন্স নামক এক ধরনের উপাদান। যা কিন্তু আপনাকে বাঁচাতে পারে হৃদরোগ ও নির্দিষ্ট কিছু ক্যান্সার থেকে। সেইসঙ্গে ধরে রাখে ত্বকের উজ্জ্বলতাও। সুস্থ থাকার জন্য প্রতিদিন শাক-সবজি তো খেতে হবেই। তবে বাদ দেবেন না কালো রঙের খাবারও। এই রঙের খাবারের উপকারিতা অনেক।

প্রতীকি ছবি

চলুন জেনে নেয়া যাক কালো রঙের খাবারের উপকারিতা-

কালো চাল: সবচেয়ে ‍ পুষ্টিকর চাল হিসেবে বিবেচনা করা হয় কালো চালকে। সাদা চালের তুলনায় এই চালের ভাত কিছুটা শক্ত হয়। সকালের নাস্তায় দুধ, ফল, বাদাম, মধু ইত্যাদি মিশিয়ে খেতে পারেন কালো চালের ভাত। এই চালে থাকে প্রচুর ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট। তাই নিয়মিত কালো চালের ভাত খেলে ক্যান্সার থেকে দূরে থাকা সহজ হবে।

কালো ডাল: কালো রঙের ডাল খাওয়ার প্রচলন রয়েছে আমাদের দেশে। এই ডাল দিয়ে তৈরি করা যায় নানা ধরনের পদ। কালো রঙের ডালে থাকে ফাইবার, আয়রন, ফোলেট ও প্রোটিন। বুঝতেই পারছেন, কালো ডাল কেন আপনার শরীরের জন্য উপকারী।

ডুমুর: আমাদের শরীরের হাড়ের গঠন মজবুত করে ডুমুর। এটি ডায়াবেটিস প্রতিরোধেও কার্যকরী। সেক্ষেত্রে ডুমুর শুকিয়ে রাখতে পারেন। খেজুর বা কিশমিশের থেকে শুকনো ডুমুরে মিষ্টি অনেক কম থাকে। এটি রান্নায় ব্যবহারের মিনিট দশেক আগে ভিজিয়ে রাখলেই চলবে।

কালো রসুন: ভাবছেন, কালো রসুন আবার কী জিনিস? আসলে নির্দিষ্ট সময় ধরে মজিয়ে নিলেই তৈরি হবে কালো রসুন। এতে রসুনের গন্ধ কিছুটা কম হয়। কিন্তু উপকারিতা অনেক বেশি থাকে। হৃদরোগ নিয়ন্ত্রণ, ক্যানসার প্রতিরোধ, মস্তিষ্কের স্বাস্থ্য, লিভারের সুস্থতাসহ আরও অনেক উপকার করে এই কালো রসুন।

কালো আঙুর: কালো রঙের আঙুর বেশ সহজলভ্য। বাজারে ফলের দোকানগুলো কালো রঙের আঙুর কিনতে পাবেন। এতে থাকে ক্যান্সার প্রতিরোধী উপাদান। সেইসঙ্গে এটি কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদরোগের আশঙ্কাও কমায়। এটি ব্যবজার করতে পারেন নানা ধরনের সালাদ, স্মুদি, জ্যাম ইত্যাদি তৈরিতেও।

ডিএম/তাজা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top