রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


রোদে পোড়া দাগ কমানোর উপায়


প্রকাশিত:
৯ মার্চ ২০২২ ০২:০৮

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ১৮:৪৭

ছবি : সংগৃহীত

আলু, শসা বা লেবুর রস ব্যবহারে রোদপোড়াভাব দূর করা যায়। রোদে পোড়াদাগ দূর করতে রয়েছে প্রচলিত কিছু প্রাকৃতিক উপাদান।

চলুন জেনে নেয়া যাক রোদে পোড়া দাগ কমানোর উপায়-

লেবুর রস ও মধু

লেবুর রসে আছে ব্লিচিং উপাদান যা ত্বকের রোদে পোড়া দাগ দূর করতে সহায়তা করে। তাজা লেবুর রস নিয়ে তাতে মধু যোগ করে প্যাক তৈরি করে নিতে হবে। প্যাকটি ত্বকে মেখে ৩০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে। এতে কিছুটা চিনি যোগ করে ত্বকে স্ক্রাব করে নিলে মৃত কোষ দূর হওয়ার পাশাপাশি ত্বক মসৃণ হবে।

টক দই ও টমেটো

টমেটো উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা ত্বককে উজ্জ্বল করতে সহায়তা করে। তাজা টমেটোর খোসা ছাড়িয়ে নিতে হবে। এর সঙ্গে দুএক টেবিল-চামচ তাজা টক দই যোগ করে নিতে হবে। উপাদানগুলো ভালো মতো মিশিয়ে ত্বকে ব্যবহার করে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে।

হলুদ ও বেসন

ত্বক উজ্জ্বল করতে হলুদ চমৎকার কাজ করে। বেসন ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। এক চা-চামচ হলুদ গুঁড়া ও এক কাপ বেসনের সঙ্গে পানি বা দুধ মিশিয়ে প্যাক তৈরি করে নিতে হবে। প্যাকটি মুখ ও দেহে মেখে শুকানো পর্যন্ত অপেক্ষা করতে হবে। এরপর হালকা গরম পানিতে ভিজিয়ে নিয়ে স্ক্রাব করতে হবে। নিয়মিত ব্যবহার করলে সহজে রোদে পোড়া দাগ দূর হবে।

শসার রস

শসার শীতল করা উপাদান রোদের পোড়াভাব কমায়। শসা কুচি করে তার রস আলাদা করে নিতে হবে। শসার রসে তুলা ডুবিয়ে তা ত্বকে ব্যবহার করতে হবে। ব্যবহারের পরে শুকিয়ে আসলে ধুয়ে ফেলতে হবে। আরও উপকার পেতে এতে লেবু রসও যোগ করে নেওয়া যাবে।

আলুর রস

ত্বকের যে কোনো কালো দাগ করে, চোখের চারপাশের কালচেভাব কমাতে সাহায্য করে আলুর রস। আলু ত্বকে আরাম দেওয়ার পাশাপাশি, এতে থাকা ব্লিচিং উপাদান ত্বককে উজ্জ্বল করতেও সাহায্য করে। রোদেপোড়া দাগ দূর করতে আলুর রস সরাসরি ত্বকে ব্যবহার করা যায়। অথবা আলু পাতলা করে কেটে তা চোখের উপরের অংশ ও দাগের ওপর ব্যবহার করা যেতে পারে। দশ থেকে ১২ মিনিট অপেক্ষা করে তা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

ডিএম/তাজা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top