বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১


নারীদের যেসব খাবার খাওয়া জরুরি


প্রকাশিত:
৯ মার্চ ২০২২ ২৩:১১

আপডেট:
১০ মার্চ ২০২২ ০২:২৫

প্রতীকি ছবি

আমাদের দেশে নারীদের ক্ষেত্রে পুষ্টির ঘাটতি বেশি দেখা যায়। কারণ তারা খাবার খাওয়ার বিষয়ে সচেতন নন। শরীরের সুস্থতার জন্য কোন খাবার কতটুকু খাওয়া দরকার, তা তারা জানেনও না। নারীদের জন্য সুপারফুড খাওয়া খুবেই প্রয়োজন। সুপারফুডে থাকে প্রচুর ক্যালোরি, খনিজ, ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এগুলো নারীর স্বাস্থ্যের জন্য উপকারী। নারীদের খাদ্যতালিকাগত প্রয়োজনীয়তা পুরুষের থেকে আলাদা। পিরিয়ড, গর্ভাবস্থা এবং মেনোপজের মধ্য দিয়ে যাওয়ার সময় নারীদের প্রয়োজন হয় অতিরিক্ত যত্নের। কিন্তু পরিবার ও পরিজনের খেয়াল রাখতে গিয়ে নারীরা নিজের প্রতিই অবহেলা করেন।

নিজে সুস্থ থাকলে তবেই না সবার যত্ন নেওয়া সম্ভব! তাই নারীদের জন্য প্রয়োজনীয় পুষ্টি গ্রহণ করা জরুরি। কিছু নির্দিষ্ট সুপারফুড নারীর খাদ্য তালিকায় যোগ করতে হবে, যেন পুষ্টিতে কোনো ঘাটতি দেখা না দেয়।

চলুন জেনে নেয়া যাক এমনই ৭ খাবার সম্পর্কে-

আস্ত শস্য

আমাদের শরীরের জন্য অপরিহার্য একটি উপাদান হলো কার্বোহাইড্রেট। সুস্থতার জন্য কেবল উপকারী কার্বোহাইড্রেটই গ্রহণ করতে হবে। এই উপাদান প্রচুর পাওয়া যাবে আস্ত শস্যে। বাদামী চাল, কুইনো, বাজরা এবং ওটসের মতো শস্যে ফ্যাট কম থাকে এবং ফাইবার থাকে বেশি। যে কারণে অন্ত্র সুস্থ থাকে।

ডার্ক চকোলেট

নারীদের প্রিয় খাবারের তালিকায় এমনিতেই থাকে চকোলেট। আর এই খাবার আসলে একটি সুপারফুড। তবে সেটি হতে হবে ডার্ক চকোলেট। এই চকোলেটে পলিফেনল বেশি থাকে। এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা স্নায়ুতন্ত্রে রক্তের প্রবাহ বাড়ায়, যে কারণে ভালো থাকে স্মৃতিশক্তি। হৃদরোগ ও ক্যান্সার প্রতিরোধেও কাজ করে ডার্ক চকোলেট।

বেরি জাতীয় ফল

নারীদের জন্য এটি একটি জরুরি সুপারফুড। এতে থাকে অ্যান্থোসায়ানিন এবং ভিটামিন সি। এগুলো হলো শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। বেরি, ব্লুবেরি/ওয়াইল্ড ব্লুবেরি, ব্ল্যাকবেরি বা স্ট্রবেরি - সবগুলোতেই থাকে ক্যান্সার প্রতিরোধী গুণাবলী। এটি ত্বককে বলিরেখামুক্ত রাখে। যে কারণে চেহারায় সহজে বয়সের ছাপ পড়ে না। ক্র্যানবেরি মূত্রনালীর সংক্রমণ নিরাময়ে কার্যকরী।

কুইনো

কুইনোতে থাকে ভিটামিন বি এবং ই, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং ফসফরাস। এটি পুষ্টিতে ঠাসা এবং গ্লুটেনমুক্ত। এটি ফাইবারে ভরপুর। যে কারণে নিয়মিত খেলে ওজন কমানো সহজ হয়, কোষ্ঠকাঠিন্য এবং অন্যান্য হজমের সমস্যাগুলো থেকে দূরে থাকা যায়। এর অ্যান্টিঅক্সিডেন্টস ত্বক এবং চুলের জন্যও উপকারী।

আমলকি

মুখের রুচি বাড়াতে ভীষণ কার্যকরী আমলকি। এতে থাকে প্রচুর ভিটামিন এবং খনিজ। পিরিয়ডের সময় নারীর শরীর থেকে অতিরিক্ত রক্তপাতের কারণে আয়রনের ঘাটতি দেখা দিতে পারে। এই ঘাটতি পূরণ করতে পারে আমলকি। আয়রন, ক্যালসিয়াম এবং ভিটামিন সি এর ঘাটতি পূরণ করে আমলকি। জরায়ুর ফাইব্রয়েডের ঝুঁকি ও টিউমারের বৃদ্ধিকে কমিয়ে দেয় এই ফল।

আখরোট

উপকারী একটি বাদামের নাম আখরোট। এটি খেতে যতটা সুস্বাদু, ঠিক ততটাই উপকারী। এটি শরীরে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমায় এবং ঘুমের মান উন্নত করে। সেইসঙ্গে দূরে রাখে ক্যান্সারের মতো মরণঘাতি অসুখ থেকেও। সুস্থতার জন্য নারীদের প্রতিদিন একমুঠো আখরোট খেতে হবে।

মটরশুঁটি

সবুজ রঙের এই শস্য আসলে পুরোটাই পুষ্টিকর। ক্যালসিয়াম এবং প্রোটিনে সমৃদ্ধ থাকে মটরশুঁটি। আর এই দুই খনিজ উপাদান নারীর শরীরের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ।

ডিএম/তাজা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top