সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


গর‌মে সুস্থ থাক‌তে যেসব খাবার খা‌বেন


প্রকাশিত:
২৭ মার্চ ২০২২ ২৩:২৩

আপডেট:
২৭ মার্চ ২০২২ ২৩:৪৭

 ছবি : সংগৃহীত

গরমে নিজেকে সুস্থ ও সতেজ রাখার জন্য খাবারের দিকে নজর রাখা গুরুত্বপূর্ণ। গরমে পর্যাপ্ত বিশুদ্ধ পানি পান করার পাশাপাশি খেতে হবে বিভিন্ন ফলের রস, লাচ্ছি, ঘোল ইত্যাদিও। কিছু সবজি ও তাজা ফলেও থাকে প্রচুর পানি সেগুলোও খেতে হবে। মোট কথা, গরমে সুস্থ থাকার অনেকটাই নির্ভর করে পানি ও তরল খাবার গ্রহণের ওপর। কারণ গরমে নিজে আর্দ্র ও শীতল রাখা জরুরি।

চলুন জেনে নেওয়া যাক গরমে সুস্থ থাকতে কোন খাবারগুলো খাবেন-

কুমড়ো

কুমড়োর রয়েছে অনেক ‍পুষ্টিগুণ। আমাদের চোখ, চুল, ত্বক ভালো রাখতে কাজ করে এই কুমড়ো। গরমে কুমড়ো খাবেন কারণ এটি শরীর শীতল রাখে। খাবারের তালিকায় রাখুন কুমড়োর তৈরি নানা পদ। একই পদ খেতে গেলে ভালো নাও লাগতে পারে। তাই কুমড়ো দিয়ে বিভিন্ন ধরনের পদ তৈরি করে খাবেন। কুমড়োয় থাকে পর্যাপ্ত ফাইবার তাই এটি হজমের সমস্যা সারাতেও কাজ করে।

পেঁয়াজ

পেঁয়াজের নানা উপকারিতা সম্পর্কে শুনেছেন কিন্তু এটি যে শরীর শীতল রাখতে পারে, তা জানতেন কি? আপনাকে রোদের তীব্রতা থেকেও রক্ষা করতে পারে ছোট্ট এই সবজি। তাই প্রতিদিন খাবারের তালিকায় রাখতে পারেন ছোট ছোট লাল পেঁয়াজ। এটি প্রাকৃতিক অ্যান্টি অ্যালার্জেন হিসেবে খুব ভালো কাজ করে।

করলা

তেতো স্বাদের করলা আপনার কাছে খুব একটা পছন্দের নাও হতে পারে। কিন্তু এই গরমে আপনাকে সুস্থ রাখতে বিশেষভাবে কাজ করবে এই সবজি। এটি পরিপাকে সাহায্য করে, কৃমি দূর করে। ডায়াবেটিস, হাইপারটেনশন ইত্যাদি নিয়ন্ত্রণে রাখতেও কাজ করে করলা।

শসা

গরমে সুস্থ, সতেজ ও শীতল থাকতে আরেকটি খাবার আপনাকে সাহায্য করবে। সেটি হলো শসা। এর প্রায় নব্বই ভাগই পানি। এটি ত্বকের সমস্যায় দারুণভাবে কাজ করে। নিয়মিত শসা খেলে তা আপনার শরীর থেকে দূষিত পদার্থ বের করে আপনাকে সতেজ থাকতে সাহায্য করে। সেইসঙ্গে সাহায্য করে পরিপাক ক্রিয়াতেও।

লাউ

লাউ নামক সবজির বেশিরভাগ অংশই হলো পানি। তাই গরমে শরীর ভেতর থেকে ঠান্ডা রাখতে খেতে পারেন লাউ। লাউয়ের রসও এক্ষেত্রে কার্যকরী। গরমে পেটের সমস্যা, বারবার তৃষ্ণা লাগা, শরীর থেকে লবণ কমে যাওয়া ইত্যাদি সমস্যার সমাধান করে লাউ।

টমেটো

আপেল, নাশপাতি, আঙুর, কলা ইত্যাদি ফলের চেয়ে টমেটো অনেক কম দামী হলেও এর স্বাস্থ্য উপকারিতা অন্যান্য ফলের চেয়ে চারগুণ বেশি। এতে রয়েছে ভিটামিন এ, কে, লাইকোপেন, ফলিক এসিড, ক্রোমিয়াম ও গুরুত্বপূর্ণ ভিটামিনসমূহ। ত্বকের সুস্থতা, চেহারায় উজ্জ্বলতা প্রদানের পাশাপাশি টমেটো হার্ট ভালো রাখে, ক্যান্সার প্রতিরোধ করে, হজমে সাহায্য করে, ব্রণ দূর করে, রক্তচাপ স্বাভাবিক রাখে, কিডনি সুস্থ রাখে। টমেটোতে প্রচুর ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

ডিএম/তাজা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top