রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


জেনে নিন সপ্তাহে কতবার শ্যাম্পু করবেন


প্রকাশিত:
২৮ মার্চ ২০২২ ২২:০৪

আপডেট:
২৮ মার্চ ২০২২ ২২:০৫

ছবি : সংগৃহীত

স্বাস্থ্যকর সুন্দর চুল মানুষের চেহারা ফুটিয়ে তোলে। স্বাস্থ্যকর ঝলমলে, মসৃণ একমাথা চুলের আকাঙ্ক্ষা কার না থাকে। প্রতিদিন চুলের গোড়ায় হাত দিলে মনে হয় কেমন যেন তৈলাক্ত, বা চুল ধরলে কেমন রুক্ষ লাগছে? আর তখনই সিদ্ধান্ত নিয়ে ফেলেন শ্যাম্পু করার। কিন্তু দেখা যায়, আবার ফিরে আসে সেই একই সমস্যা।

প্রয়োজনের তুলনায় অতিরিক্ত শ্যাম্পু করলে চুলের বারোটা বাজতে বেশি সময় লাগে না! বারবার একই সমস্যা ফিরে আসা কিন্তু জানান দিচ্ছে আপনার চুলের স্বাস্থ্য ভালো নেই।

তাহলে চলুন জেনে নেওয়া যাক- 

শ্যাম্পুর কারণে চুল পড়ে না

অনেকেই শ্যাম্পুকে চুল পড়ার প্রধান কারণ হিসাবে বিবেচনা করেন, যার জন্য অনেকেই শ্যাম্পু পরিবর্তন করেন। এটা ঠিক নয়। ভুল শ্যাম্পুর কারণে, চুলের গঠনে শুরুতে পরিবর্তন দেখা যায়। বিশেষজ্ঞদের মতে, এতে চুল পড়ে না, তাই প্রয়োজনের অনুযায়ী চুল ধোয়ার জন্য শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

স্ক্যাল্পের ধরনের দিকে খেয়াল রাখুন

কিছু মানুষ প্রতিদিন শ্যাম্পু করেন। তবে এই নিয়ম সবার জন্য প্রযোজ্য নয়। কখনও কখনও এটি মাথার ত্বকে চুলকানি বা অতিরিক্ত শুষ্কতার সমস্যা সৃষ্টি করে। এই কারণে চুল মাঝখান থেকে ভেঙে যেতে থাকে এবং পরে শুষ্কও হয়ে দেয়। অতএব, আপনার মাথার ত্বকের ধরন মাথায় রেখে আপনি কত ঘন ঘন শ্যাম্পু দিয়ে চুল ধোয়া উচিত তা নির্ধারণ করুন। বিশেষজ্ঞদের মতে, আপনি যদি প্রতিদিন বাইরে যান বা ধুলো-মাটির সংস্পর্শে আসেন, তাহলে প্রতিদিন চুলে শ্যাম্পু করা যেতে পারে।

প্রতিদিন শ্যাম্পু কখন করবেন

আপনি যদি ওয়ার্কআউটের জন্য প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা ঘামেন, তবে প্রতিদিন আপনার শ্যাম্পু করা উচিত। আসলে, ঘামের কারণে, মাথার ত্বক খুব চিটচিটে হয়ে যায় এবং এতে সহজেই ময়লা লেগে যায়। যার কারণে চুলকানি শুরু হয়। এমন পরিস্থিতিতে প্রতিদিন শ্যাম্পু করা উচিত।

সপ্তাহে কতবার শ্যাম্পু করবেন

বিশেষজ্ঞদের মতে, সপ্তাহে অন্তত ৩ বার শ্যাম্পু করা উচিত। মাথার ত্বকে উপস্থিত তেল, ময়লা এবং রাসায়নিক সমৃদ্ধ জিনিস দূর করা খুবই জরুরি। মনে রাখবেন চুলের স্বাস্থ্য ভাল রাখতে প্রথমে মাথার ত্বক পরিষ্কার রাখা খুবই জরুরি। যদি আপনার মাথার ত্বক তৈলাক্ত হয়, তাহলে একদিন অন্তর অন্তর শ্যাম্পু করুন।

ডিএম/তাজা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top