শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


নতুন চুল গজানোর উপায়


প্রকাশিত:
১ এপ্রিল ২০২২ ০২:১৯

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ২১:০৫

প্রতীকি ছবি

নতুন চুল গজানোর বিষয়টি অনেকটাই নির্ভর করছে আপনার ওপর। আপনি কী খাচ্ছেন, কীভাবে যত্ন নিচ্ছেন তার ওপর নির্ভর করে নতুন চুল গজাবে কি না। যত্ন নিলে কী না সুন্দর হয়! চুলও ঠিক তাই। যত্ন নিলে সুন্দর হবেই। গজাবে নতুন চুল। কিন্তু শুধু তো যত্ন নিলে হবে না, জানতে হবে যত্ন নেওয়ার সঠিক উপায়।

চলুন জেনে নেওয়া যাক নতুন চুল গজানোর কার্যকরী উপায়গুলো-

নিমপাতার ব্যবহার

ত্বকের নানা সমস্যা সারাতে বেশ পরিচিত নিমপাতা। শুধু ত্বক নয়, চুলের যত্নেও নিমপাতা বেশ কার্যকরী। নতুন চুল গজাতে সাহায্য করে উপকারী এই পাতা। এক মুঠো নিমপাতা নিয়ে এক লিটার পানিতে ফুটিয়ে নিন। এবার মিশ্রণটি ঠান্ডা করে বোতলে সংরক্ষণ করুন। শ্যাম্পু করার পর নিমের এই পানি দিয়ে চুল ধুয়ে নিতে হবে। এটি করতে হবে সপ্তাহে একদিন। মাথার ত্বকে কোনো ধরণের সংক্রমণ বা খুশকির সমস্যা থাকলে তা দূর করতে সাহায্য করবে নিমপাতা। এতে চুলের গোড়া শক্ত হবে এবং নতুন চুল গজানো সজে হবে।

পেঁয়াজের রস

পেঁয়াজের রসের ঝাঁঝালো গন্ধ আপনার কাছে বিরক্তিকর লাগতেই পারে কিন্তু এটি আপনার চুল পড়া কমাতে ও নতুন চুল গজাতে দারুণভাবে কাজ করে। কয়েকটি পেঁয়াজ ভালোভাবে বেটে নিয়ে এক মগ পানির সঙ্গে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ মাথায় ভালোভাবে লাগিয়ে নিন। কিছুক্ষণ পর হালকা গরম পানিতে ধুয়ে নেবেন। এভাবে ব্যবহার করুন সপ্তাহে ২-৩ বার। এতে চুল ও স্ক্যাল্পের অনেক সমস্যা দূর হবে। গজাবে নতুন চুল।

মেথি

চুলের যত্নে উপকারী উপাদান হলো মেথি। এটি নতুন চুল গজাতে কার্যকরী ভূমিকা রাখে। পরিষ্কার পানিতে মেথি ভিজিয়ে রাখুন সারারাত। সকালে উঠে ব্লেন্ড করে নিন। এবার সেই ব্লেন্ড করা মেথি চুলে সরাসরি ব্যবহার করুন বা দই-মধুর সঙ্গে মিশিয়েও লাগাতে পারেন। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর হালকা কোনো শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে নিন।

কালো জিরা ও মেথি

কালো জিরা ও মেথি প্রথমে রোদে শুকিয়ে নিতে হবে। এরপর গুঁড়া করে নিয়ে নারিকেল তেলের সঙ্গে মিশিয়ে নিন। তেলের এই মিশ্রণটি ফুটিয়ে ঠান্ডা করে নিন। একটি কাঁচের বোতলে সংরক্ষণ করুন। এটি প্রায় দুই সপ্তাহ পর্যন্ত ভালো থাকবে। সপ্তাহে তিনদিন এটি চুলে ব্যবহার করুন।

ডিএম/তাজা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top