রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পাওয়ার উপায়


প্রকাশিত:
১২ এপ্রিল ২০২২ ০২:৩৪

আপডেট:
১২ এপ্রিল ২০২২ ০২:৩৮

ফাইল ছবি

বংশগতি, বার্ধক্য, হরমোন, জীবনযাত্রা ইত্যাদি কয়েকটি কারণে ত্বককে প্রভাবিত করে। তবে সঠিক জীবনযাত্রা অনুসরণের পাশাপাশি বাহ্যিক যত্ন নেওয়া হলে ত্বক সুস্থ রাখা সম্ভব।

ফেইসওয়াশের বদলে দুধ দিয়ে মুখ ধোয়া

দুধ ত্বকে প্রাকৃতিক পরিষ্কারক হিসেবে কাজ করে। ময়লা ও জীবাণু দূর করার পাশাপাশি এটা ত্বক উজ্জ্বল করতে ও পুষ্ট রাখতে সাহায্য করে। ত্বকে ব্রণেরভাব কমাতে দুধ ও হলুদযুক্ত ফেইসওয়াশ নির্বাচন করা ভালো। দুধের পিএইচ ত্বকের জন্য সবচেয়ে বেশি উপযুক্ত যা ত্বক সুস্থ রাখতে, পরিষ্কার করতে এবং উজ্জ্বলতা বাড়াতে সহায়তা করে।

সুগন্ধিযুক্ত হালকা ময়েশ্চারাইজার

কাজের চাপে অনেকেই ত্বকের যত্ন নিতে পারেন না ফলে ত্বক হয়ে যায় আর্দ্রতাহীন। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে চিটচিটে হয় না এমন ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। জোজোবা তেল ও ভিটামিন-ই সমৃদ্ধ ময়েশ্চারাইজার ত্বকে দ্রুত শোষিত হয় এবং সুগন্ধ দেওয়ার পাশাপাশি সতেজভাব ধরে রাখে।

বাহুমূলের ত্বকের জন্য ডিও রোল অন ব্যবহার

বাহুমূলের ত্বক সুক্ষ্ম এবং তা অনেক রকমের ঝক্কি যেমন- শেইভিং, ওয়াক্সিং, ঘাম, আঁটসাঁট পোশাক, ঘষা, র‍্যাশ ইত্যাদি সহ্য করতে হয়। ফলে ত্বকে মৃত কোষ, র‍্যাশ ও চিটচিটেভাব দেখা দেয়। এমন সমস্যা থেকে বাঁচতে অ্যালকোহল মুক্ত, উন্নত মানের জীবাণু ও দুর্গন্ধনাশক ডিও রোল ব্যবহার ত্বককে দীর্ঘক্ষণ সুরক্ষিত রাখে ও ত্বকের সমস্যা দূর করতে সহায়তা করে।

এসপিএফ’য়ের পাশাপাশি অ্যালো জেল ব্যবহার

গ্রীষ্মে ত্বক সুরক্ষিত রাখতে সানব্লকের পাশাপাশি অ্যালো জেল ব্যবহার করা ভালো। এটা কেবল ত্বককে বাইরের গরম থেকে আরামই দেয় না বরং আর্দ্র ও শীতল রাখতেও সহায়তা করে। ত্বকের জন্য এসপিএক ১৫ যুক্ত লোশন ব্যবহার করা দেহকে সুর্যালোক থেকে রক্ষা করার পাশাপাশি আর্দ্রতা ধরে রাখতেও সহায়তা করে। ত্বক হয় কোমল ও মসৃণ।

সাবানের বদলে ‘শাওয়ার জেল’ ব্যবহার

সাবান ত্বকের জন্য কঠোর। গ্রীষ্মে ত্বকের জন্য প্রয়োজন কোমল ও ময়েশ্চারাইজিং শাওয়ার জেল যা ঠাণ্ডাভাব আনে। ‘ওয়াটারলিলি’, কাঠগোলাপ বা লেবুর ঘ্রাণযুক্ত সুগন্ধি জেল দিয়ে গোসল করা আরাম ও প্রশান্তির অনুভুতি বাড়ায়। ত্বকের মৃত কোষ দূর করা জরুরি। পাশাপাশি ত্বকে ব্যবহৃত পণ্যও কোমল হওয়াও আবশ্যক। উন্নত মানের শাওয়ার জেল ও লোফার ব্যবহার ত্বকের জীবাণু দূর করে, ময়লা পরিষ্কার করে, বাড়তি তেল, দুর্গন্ধ ও ঘাম দূর করে দেহকে কোমল, মসৃণ ও সতেজ করতে সহায়তা করে।

ডিএম/তাজা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top