রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


ঈদের আগে ত্বকের যত্নে যা করবেন


প্রকাশিত:
২৪ এপ্রিল ২০২২ ০২:৩৩

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ১৪:১২

ছবি : সংগৃহীত

ঈদের আগে ঘরোয়া উপায়ে যত্ন নিতে পারেন ত্বকের। এখন সবাই ব্যস্ত ঈদের কেনাকাটায়। নিজেকে দেখতে যেন সুন্দর লাগে সেদিকেও খেয়াল রাখতে হবে। ত্বক সুন্দর হলে অল্প সাজেও সুন্দর লাগে আবার ত্বকে সমস্যা থাকলে জমকালো সাজেও আপনাকে লাগবে বেমানান।

চলুন জেনে নেওয়া যাক, ঈদের আগে ত্বকের যত্নে কী করবেন-

শসার প্যাক

গরমে ত্বক সুস্থ ও সতেজ রাখতে অন্যতম কার্যকরী উপাদান হলো শসার প্যাক। এসময় ত্বক অনেকটা শুষ্ক হয়ে পড়ে। তৈলাক্ত ত্বকও বার বার পরিষ্কার করার প্রয়োজন হয়। এসব ক্ষেত্রে আপনাকে সাহায্য করবে শসার প্যাক। এই প্যাক তৈরির জন্য আপনাকে শসার পেস্ট ও মসুরের ডাল বাটা মিশিয়ে নিতে হবে। এরপর পরিষ্কার মুখে লাগিয়ে অপেক্ষা করতে হবে মিনিট পনেরো। শুকিয়ে টান ধরলে পরিষ্কার পানিতে ধুয়ে নিতে হবে। এতে ত্বক তো উজ্জ্বল হবেই, সেইসঙ্গে ত্বকের অতিরিক্ত তৈলাক্তভাবও দূর হবে। গরমেও আপনার ত্বক থাকবে সতেজ। সপ্তাহে তিনদিন এটি ব্যবহার করতে পারেন।

ময়েশ্চারাইজিং ফেসপ্যাক

গরম হোক কিংবা শীত, ত্বকের আর্দ্রতা ধরে রাখা জরুরি। কারণ ত্বক আর্দ্রতা হারিয়ে ফেললে তা জন্ম দিতে পারে বলিরেখার। ফলে আপনাকে অল্প বয়সেই দেখতে বয়স্ক লাগে। এছাড়া আরও সমস্যার কারণ হয়েও দাঁড়াতে পারে। গোলাপের পাপড়ি ও খেঁজুর দুধে ভিজিয়ে রাখুন ২/৩ ঘণ্টার মতো। এরপর পেস্ট করে চন্দনের গুঁড়া মিশিয়ে নিন। ত্বকে ব্যবহার করুন এই মিশ্রণ। শুকিয়ে এলে পরিষ্কার ঠান্ডা পানিতে ধুয়ে নিন। এতে ত্বক মসৃণ হবে। বজায় থাকবে ত্বকের আর্দ্রতা।

রোদে পোড়াভাব দূর করতে

ঈদের আগে যেহেতু বাইরে ঘুরে ঘুরে কেনাকাটা করতে হচ্ছে অনেকটা সময়, তাই ত্বকে রোদে পোড়াভাব সৃষ্টি হতে পারে। এই দাগ দূর করার জন্য নিতে হবে বাড়তি যত্ন। তরমুজ কিংবা লাউয়ের রস করে নিয়ে বরফ জমতে দিন। বরফ হয়ে গেলে সেটি সুতির কাপড়ে মুড়িয়ে মুখে আলতো করে ঘষুন। এতে ত্বকের পোড়াভাব দূর হবে, সেইসঙ্গে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল।

তৈলাক্ত ত্বকের যত্নে

এসময় সবচেয়ে বেশি ভোগেন তৈলাক্ত ত্বকের অধিকারীরা। কারণ এ ধরনের ত্বক খুব দ্রুত ঘেমে যায় ও ময়লা শুঁষে নেয়। তৈলাক্ত ত্বক ভালো রাখতে পরিমাণমতো শসার রস, আধা চা চামচ লেবুর রস ও আধা চামচ গোলাপ জল ভালোভাবে মিশিয়ে নিন। এরপর মুখে লাগিয়ে রাখুন আধাঘণ্টার মতো। শুকিয়ে এলে পরিষ্কার পানিতে ধুয়ে নিন। এভাবে সপ্তাহে চার-পাঁচ দিন ব্যবহার করলে সুফল পাবেন।

ব্রণ দূর করতে

গরমের সময়ে ব্রণের সমস্যা অনেকটা বেড়ে যায়। ঈদের সাজে মুখে ব্রণ থাকলে দেখতে নিশ্চয়ই ভালোলাগবে না। তাই ব্রণ দূর করার প্রচেষ্টা শুরু করতে হবে এখনই। পরিমাণমতো চিরতার পানি, দুই-তিনটি কাঁচা হলুদ ও আখের গুঁড় খেতে পারেন। এতে মুখ থেকে ব্রণ দূর হবে সহজে। সেইসঙ্গে মুখ সব সময় পরিষ্কার রাখার চেষ্টা করুন। নিমপাতা, হলুদ, চিরতা ও মুলতানি মাটি মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে ব্যবহার করবেন। এতেও ব্রণের সমস্যা দূর হয়।

ডিএম/তাজা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top