সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


১০ মিনিটে ঝটপট স্বাস্থ্যকর নাস্তা


প্রকাশিত:
৮ সেপ্টেম্বর ২০২২ ০৫:০৫

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০০:০০

 ছবি : সংগৃহীত

পরিবারের সবাইকে সুস্থ রাখতে সকাল বা বিকেলের নাস্তায় সবাই চায় স্বাস্থ্যকর খাবার খেতে। এক্ষেত্রে চিঁড়ার তৈরি কোনো খাবার পাতে থাকাই শ্রেয়। গরমে শরীর ঠাণ্ডা রাখতে চিঁড়া খুবই উপকারী।

তাই স্বাস্থ্যকর একটি নাস্তা হতে পারে চিঁড়ার প্যানকেক। এটি খেতে খুবই সুস্বাদু। তাই বিকেলে চায়ের সঙ্গে কিংবা অতিথি আপ্যায়নে রাখতে পারেন চিঁড়ার প্যানকেক। এটি কোনো প্রকার ঝামেলা ছাড়াই মাত্র ১০ মিনিটে তৈরি করতে পারবেন।

চলুন তবে জেনে নেয়া যাক চিঁড়ার প্যানকেক তৈরির রেসিপিটি-

উপকরণ: চিঁড়া এক কাপ, ময়দা দুই টেবিল চামচ, ডিম দুইটি, কিশমিশ পরিমাণ মতো, বাদাম পরিমাণ মতো, নারিকেল কুচি আধা কাপ, চিনি এক কাপ, তরল দুধ দেড় কাপ, সামান্য এলাচ গুঁড়া, লবণ স্বাদ মতো।

প্রণালী: প্রথমে চিঁড়াগুলো ভালোভাবে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। ভেজানো চিড়ার সঙ্গে ডিম, কিশমিশ, বাদাম, নারিকেল কুঁচি দিয়ে একটি কাটা চামচ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। তরল দুধ আগে থেকেই জ্বাল দিয়ে ঠাণ্ডা করে রাখুন। ঠাণ্ডা দুধ আস্তে আস্তে ঢেলে ভালো করে মিশিয়ে নিন। এবার চিনি, এলাচ গুঁড়া, ময়দা, লবণ একসঙ্গে মিশিয়ে নিন।

এবার একটি প্যানে সামান্য পরিমাণ তেল ঢেলে নিন, তেলে গরম হয়ে এলে একটি চামচের সাহায্যে অল্প অল্প করে মিশ্রিত উপকরণ প্যানকেকের আঁকারে দিয়ে দিন। দুই থেকে তিন মিনিট ঢেকে রাখুন। চুলার আঁচ মাঝামাঝি বা হালকা কমিয়ে রাখুন। চুলার আঁচ কোনোভাবেই বাড়ানো যাবে না, তাহলে পুড়ে যাবে। প্যানকেকের একপাশ হয়ে গেলে উল্টিয়ে দিন। দুইপাশ ভালো করে গোল্ডেন কালার করে ভেঁজে নিন। ভাজা হয়ে গেলে নামিয়ে বিকেলের নাস্তায় গরম গরম পরিবেশন করুন।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top