রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


কলার মোচার রেসিপি


প্রকাশিত:
১৮ সেপ্টেম্বর ২০২২ ০৪:৫৬

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ০৫:৩৯

 ছবি : সংগৃহীত

রোগ মুক্ত থাকতে কলার মোচার উপকারী খাদ্য। মোচা খুব পুষ্টি যুক্ত খাবার, মোচাতে আছে প্রচুর পরিমাণ আয়রন ও ভিটামিন সি। যা ডায়াবেটিস রোগের জন্য খুব উপকারি। তবে সঠিক রেসিপি না জানার কারণে কলার মোচা অনেকেই রান্না করতে পারেন না, রান্না করলেও এটি হয়তো খেতে সুস্বাদু হয় না। সঠিক স্বাদের জন্য জানা থাকা চাই সঠিক রেসিপি।

উপকরণ: কলার মোচা একটি, ছোট চিংড়ি এক কাপ, হলুদ গুঁড়া আধা চামচ, কাঁচা মরিচ স্বাদ মতো, পেঁয়াজ কুচি দুটি, রসুন বাটা আধা চা চামচ, পেঁয়াজ বাটা এক চা চামচ, জিরা বাটা সামান্য, লবণ স্বাদ মতো, তেল তিন টেবিল চামচ।

ফোঁড়নের জন্য: জিরা ১/৩ চামচ, এলাচ দুই থেকে তিনটি, দারুচিনি তিন টুকরা।

প্রণালী: মোচা কেটে ধুয়ে নিন। একটি হাঁড়িতে পানি ও লবণ দিয়ে চুলায় বসান। ফুটে উঠলে মোচা ও অল্প হলুদ দিয়ে ভাপ দিন। এরপর মোচা ঝুড়িতে ঢেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। এবার একটি কড়াইয়ে তেল দিন। কুচি চিংড়ি দিয়ে সামান্য হলুদ ও লবণ দিয়ে ভাজুন। চিংড়ি ভাজা হলে তুলে নিন। গরম তেলে এলাচ ও দারুচিনি ফোঁড়ন দিন। একটু নেড়ে পেয়াজ কুচি দিয়ে সোনালি করুন ভাজুন। এরপর জিরা দিয়ে নাড়ুন।

পেঁয়াজ বাদামি হলে এতে পেঁয়াজ বাটা, রসুন বাটা, জিরা বাটা, কাঁচা মরিচ, অল্প হলুদ ও লবণ দিয়ে দিয়ে দিন। অল্প পানি দিয়ে মশলা কষিয়ে তাতে আগে থেকে ভেজে রাখা কুচি চিংড়ি দিয়ে নাড়ুন। এবার এতে কলার মোচা দিয়ে দিন। এভাবে মিনিট পাঁচেক রান্না করুন। এরপর নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top