রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


দই পটল রেসিপি


প্রকাশিত:
২৫ সেপ্টেম্বর ২০২২ ০২:১২

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ১৯:২৫

 ছবি : সংগৃহীত

দুয়ারে কড়া নাড়ছে শারদীয়া উৎসব। দূর্গা পুজা মানেই ঢাকের শব্দ, আরতি,মায়ের আরাধনা আর সাথে খিচুরি,নানা পদের নিরামিষ, ভাজি , মিষ্টি,পায়েস আর জমিয়ে আনন্দ করা। তাই আজ এমন একটি নিরামিষ রান্না আপনাদের সাথে শেয়ার করবো। সেটি হল- দই পটল। আমরা পটল দিয়ে বিভিন্ন রেসিপি বানাই। ভাজি ছাড়াও এই সবজি দিয়ে বানানো যায় মজাদার অনেক পদ।

দই পটল বানাতে যা যা লাগবেঃ-

উপকরণ – ৮ টা পটল, ১/২ কাপ টকদই, ১ চা চামচ জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো,
১/২ চা চামচ হলুদ গুঁড়ো,গরম মশলার গুঁড়ো। তেজপাতা ২ টা , হাফ চামচ আদা বাটা ,১/৪ চা চামচ গোটা জিরে, শুকনো লঙ্কা -২ টা , স্বাদমতো নুন ও চিনি , ২ টা চেরা কাঁচা লঙ্কা, সর্ষের তেল ,ধনেপাতা কুচি – সামান্য। 

প্রণালী-

প্রথমে পটলের ছাল তুলে পটল গুলো অর্ধেক করে কেটে নিতে হবে, এবার পটলগুলোকে হলুদ গুঁড়ো ও সামান্য লবন দিয়ে ভালো করে মাখিয়ে একটা প্যানে তেল গরম করে লাল করে ভেজে নিতে হবে। এবার একটা পাত্রে টকদই ভালো করে ফেটিয়ে তাতে জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, নুন ও চিনি মিশিয়ে রেখে দিতে হবে।

এর পর ভাজা পটল গুলো তুলে সেই তেলে গোটা জিরে, শুকনো লঙ্কা ও তেজপাতা ফোরন দিয়ে তাতে দই এর মিশ্রণটা ঢেলে নাড়াতে হবে, কিছুক্ষণ পর ভাজা পটলগুলো মিশ্রণের মধ্যে দিয়ে কিছুক্ষণ নেড়ে সামান্য জল মাঝারি আঁচে রান্না করতে হবে। পটলগুলো সিদ্ধ হয়ে গেলে এবং গ্রেভি ঘন হয়ে আসলে তার উপর গরম মশলার গুঁড়ো এবং ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন দই পটল।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top