শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে চায় এসোয়াতিনি


প্রকাশিত:
৮ ফেব্রুয়ারি ২০২৩ ০৩:০৫

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১৬:৫৫

ছবি সংগৃহিত

বাংলাদেশের সঙ্গে ব্যবসা এবং বিনিয়োগে সম্পর্ক বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে আফ্রিকার দেশ এসোয়াতিনি (পূর্বের সোয়াজিল্যান্ড)। এক্ষেত্রে দেশটিকে দ্বিগুণ কর ব্যবস্থা এড়ানোর পরামর্শ দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

সোমবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী এসোয়াতিনির রাজধানী এমবাবানে দেশটির পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতাবিষয়ক মন্ত্রী থুলিসাইল ড্যাডলার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। এ সময় উভয়পক্ষ যার যার আগ্রহের কথা তুলে ধরেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্রতিমন্ত্রী প্রথমবারের মতো দেশটি সফরে গেছেন। বৈঠকে তিনি কূটনীতিক এবং অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা মওকুফের চুক্তির করার বিষয়ে জোর দেন। পাশাপাশি তিনি দুই দেশের পারস্পরিক সুবিধার জন্য বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক উন্নয়নের ওপর জোর দেন।

এসোয়াতিনির মন্ত্রী দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের কথা উল্লেখ করে এ সম্পর্ককে বিভিন্ন স্তরে বাড়ানোর বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

তিনি বলেন, এসোয়াতিনি বাংলাদেশের সঙ্গে ব্যবসা এবং বিনিয়োগ সম্পর্ক গড়ে তুলতে চায়।

এক্ষেত্রে তিনি ব্যবসায়িক সহযোগিতা হিসেবে বাংলাদেশের এফবিসিসিআই এবং দেশটির এপেক্স চেম্বার অব কমার্সের মধ্যে সমঝোতা স্মারক সইয়ের কথা বলেন। পাশাপাশি তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে নিয়মিত দ্বিপাক্ষিক আলোচনায় জোর দেন।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, খাদ্য ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষাপটে দুই দেশ কৃষি-উৎপাদন, কৃষি প্রক্রিয়াকরণ এবং খাদ্য নিরাপত্তার ক্ষেত্রে সহযোগিতা প্রতিষ্ঠা করতে পারে।

তিনি এসোয়াতিনির সশস্ত্র বাহিনীর কর্মকর্তাদের বাংলাদেশে প্রতিরক্ষা প্রতিষ্ঠানে কোর্সে যোগদানের আমন্ত্রণ জানান। পাশাপাশি তিনি বাংলাদেশের প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার সুযোগ সম্পর্কে এসোয়াতিনির মন্ত্রীকে অবহিত করেন।

একই দিন বাংলাদেশ-এসোয়াতিনির মধ্যে সমন্বিত পরামর্শ ব্যবস্থা প্রতিষ্ঠার বিষয়ে সমঝোতা স্মারক এবং চুক্তিভিত্তিক কৃষি ও কৃষি সহযোগিতা সংক্রান্ত চুক্তি করা হয়। প্রতিমন্ত্রী শাহরিয়ার বাংলাদেশের পক্ষে এবং ড্যাডলার এসোয়াতিনির পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

উভয়পক্ষ এসোয়াতিনিতে বাংলাদেশি উদ্যোক্তাদের দ্বারা চুক্তিভিত্তিক চাষাবাদের সম্ভাবনা নিয়ে আলোচনা করেন এবং বিষয়টি নিয়ে কাজ করতে সম্মত হন।

চুক্তি সইয়ের পর এসোয়াতিনি কৃষিমন্ত্রী জাবুলানি মাবুজা বলেন, এসোয়াতিনি এবং বাংলাদেশের মধ্যে সহযোগিতার একটি প্রধান সম্ভাবনাময় ক্ষেত্র হচ্ছে কৃষি। কৃষি খাতে জ্ঞান আদান-প্রদানের জন্য আমাদের কৃষি মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করতে পারে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top