শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


নামাজের কাতারে দাঁড়িয়ে অনেকে যে ভুল করে থাকেন


প্রকাশিত:
২০ মে ২০২৩ ২০:৪২

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৩:১০

প্রতিকী ছবি

নামাজে কাতার সোজা করা এবং পেছনে না দাঁড়িয়ে সামনের কাতারে দাঁড়ানোর বিশেষ গুরুত্ব রয়েছে। এ বিষয়ে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘নিশ্চয় আল্লাহ তায়ালা এবং ফেরেশতারা তাদের প্রতি রহমত বর্ষণ করেন, যারা কাতার সোজা করে। আর যে ব্যক্তি কাতারে ফাঁক বন্ধ করে আল্লাহ তার একটি মর্যাদা বৃদ্ধি করে দেন।’ (ইবনে মাজাহ : ৯৯৫; মুসনাদে আহমাদ : ২৪৬৩১)।

কাতার সোজা রাখার গুরুত্ব

হজরত ইবনে ওমর (রা.) থেকে আরও বর্ণিত হয়েছে- রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘তোমরা কাতার সোজা করো। কাঁধগুলোকে বরাবর রাখ। ফাঁক বন্ধ করো। তোমাদের ভাইদের হাতে তোমরা নরম হয়ে যাও এবং শয়তানের জন্য ফাঁক ছেড়ে দিও না। যে কাতার সংযুক্ত করে আল্লাহ তায়ালাও তাকে সংযুক্ত করে দেন। আর যে কাতার বিচ্ছিন্ন করে আল্লাহ তায়ালা তাকে বিচ্ছিন্ন করে দেন।’ -(আবু দাউদ : ৬৬৬)

হজরত আনাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, নামাজে তোমাদের কাতারগুলো মিলেমিশে দাঁড়াবে এবং কাতারগুলোও কাছাকাছি (প্রয়োজনীয় দূরত্ব বজায় রেখে) বাঁধবে। নিজেদের কাঁধ মিলিয়ে রাখবে। কসম ওই জাতের যার হাতে আমার জীবন! আমি শায়তানকে তোমাদের (নামাজের) কাতারের ফাঁকে ঢুকতে দেখি যেন তা হিজাযী ছোট কালো বকরী। -(আবু দাউদ, ৬৬৫)

বর্তমানে নামাজের কাতারে দাঁড়াতে গিয়ে অজান্তেই অনেকে বেশ কিছু ভুল করে ফেলেন। নামাজ সঠিক এবং সুন্দরভাবে পালনের জন্য এই ভুলগুলো এড়িয়ে চলা আবশ্যক। কাতারে দাঁড়াতে গিয়ে মানুষ সচারাচর যেসব ভুল করে থাকে তাহলো-

নামাজের কাতারে দাঁড়িয়ে অনেকে যেসব ভুল করে

১. দাগের উপরে বা দাগে আঙ্গুল রেখে দাগের পিছনে দাঁড়ানো। নিয়ম হলো দাগে গোড়ালী রেখে দুই পা কেবলার দিকে সোজা করে দাঁড়ানো।

২. ইমামের ডানে কাতার বাড়িয়ে ফেলা। অথচ নিয়ম হলো-ইমামের সোজাসুজি পিছনে একজন দাঁড়িয়ে তার দুদিকে সমানভাবে মুসল্লি দাঁড়ানো। শুধু কোনও একদিকে লম্বা করে না দাঁড়ানো উচিত। (আলমগীরী, ১/৮৭)

৩. সামনের কাতারে জায়াগা খালি রেখে পেছনের কাতারে বসা বা নামাজের জন্য দাঁড়িয়ে যাওয়া। নিয়ম হলো সামনের কাতারে জায়গা খালি থাকে আগে তা পূরণ করে দাঁড়ানো। (শামী, ১/৫৭০)

৪. মুসল্লিরা একজনের সঙ্গে আরেকজন মিলিয়ে না দাঁড়িয়ে কাতারে দুই মুসল্লির মাঝে এতটুকু ফাঁকা রেখে দাঁড়ানো যাতে করে অন্য কেউ চাইলে দুইজনের মাঝখানে অনায়েসেই দাঁড়াতে পারে।

৫. শেষ কাতারে শুধু একজন দাঁড়ানো। নিয়ম হলো- কেউ কাতারে একা দাঁড়ালে সামনের কাতারের ( মাসয়ালা জানেন এমন) একজন মুসল্লীকে হাত ধরে পেছনের কাতারে নিয়ে দাঁড়ানো। তবে সামনের কাতারে মাসয়ালা জানা মুসল্লিা না থাকলে পেছনে একাই দাঁড়াতে হবে। (শামী, ১/৫৬৮)

৬. নামাজের জামাত শুরু হওয়ার পরও কাতারে দাঁড়িয়ে সুন্নত পড়া। কারণ, নিয়ম অনুযায়ী একামত শুরুর পর ফজরের সুন্নত ছাড়া অন্য কোনও সুন্নত না পড়া। আর ফজরের সুন্নত জামাত পাওয়ার শর্তে কাতারের পেছনে বা বারান্দায় পড়া যায়। (আলমগীরী, ১/১০৮, কিতাবুস সুনান, ৪৪)



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top