রবিবার, ১৯শে মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


মহানবী (সা.) যাদের ‘ভাই’ বলেছেন


প্রকাশিত:
২৫ মে ২০২৩ ১৯:০৪

আপডেট:
১৯ মে ২০২৪ ০৪:০৭

প্রতিকী ছবি

সাহাবি এবং উম্মতের প্রতি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অতিশয় স্নেহশীল ও দয়ালু ছিলেন। নবীজির উম্মত কোনো দুঃখ-কষ্টে লিপ্ত হবে এবং আজাব-গজবে পড়বে এটা সহ্য করতে পারতেন না।

এ কথার প্রমাণ স্বয়ং কোরআন মজিদে আল্লাহতায়ালা ইরশাদ করেন : ‘তোমাদের কাছে এসেছে তোমাদের মধ্য থেকেই একজন রাসুল, তোমাদের দুঃখ-কষ্ট তার পক্ষে সহ্য করা দুঃসহ। তিনি তোমাদের মঙ্গলকামী, মুমিনদের প্রতি স্নেহশীল, দয়াময়। (সুরা : তাওবাহ : ১২৮)

উম্মতের জন্য মহানবীর ক্ষমাপ্রার্থনা

উম্মতের জন্য মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মন সব সময় ব্যাকুল থাকতো। তাই প্রতিদিন প্রত্যেক নামাজের পর উম্মতের গুনাহের জন্য ক্ষমাপ্রার্থনা করতেন তিনি।

উম্মুল মুমিনিন আয়েশা (রা.) বলেছেন, ‘রাসুল (সা.)-এর অন্তর প্রসন্ন দেখলে আমি বলতাম, হে আল্লাহর রাসুল, আপনি আমার জন্য দোয়া করুন।’ তিনি বলতেন, ‘হে আল্লাহ, আপনি আয়েশার আগে ও পরের, গোপন ও প্রকাশ্যে করা গুনাহ ক্ষমা করুন।’

রাসুল (সা.)-এর দোয়া শুনে আয়েশা (রা.) হেসে নিজের কোলে মাথা নিচু করে ফেলতেন। তার হাসিমাখা মুখ দেখে রাসুল (সা.) বলতেন, ‘আমার দোয়ায় কি তুমি আনন্দিত হয়েছো?’ আয়েশা (রা.) বলতেন, ‘হে আল্লাহর রাসুল, এটা কেমন কথা, আপনার দোয়ায় আমি আনন্দিত হব না?’ তখন রাসুল (সা.) বলতেন, ‘আল্লাহর শপথ, এভাবেই আমি প্রত্যেক সালাতের পর আমার উম্মতের জন্য আমি দোয়া করি।’ (ইবনে হিব্বান : ৭১১১)

নবীজি যাদের ভাই বলেছেন

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শুধু নিজ জীবদ্দশায় নিজ সময়ের উম্মত ও সাহাবিদের ভালোবাসতেন না, উম্মতের অনাগতদের প্রতি রাসুল (সা.)-এর ছিল তীব্র ভালোবাসা। কেননা তারা না দেখেই রাসুলের জন্য সাক্ষ্য দেবে। তাই তাদের দেখার বাসনা ছিল তার। আনাস (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, ‘আমার ভাইদের সঙ্গে সাক্ষাৎ করতে ইচ্ছা করছে।’ সাহাবিরা বললেন, আমরা কি আপনার ভাই নই? রাসুল (সা.) বললেন, ‘তোমরা তো আমার সাহাবি তথা সঙ্গী। আমার ভাই হলো, যারা আমার ওপর ইমান আনবে; কিন্তু আমাকে দেখবে না।’ (মুসনাদে আহমাদ, হাদিস : ১২৭১৮)

নবীজিকে না দেখেও বিশ্বাস স্থাপন

আরেক হাদিসে হজরত আবু মুহাইরিয থেকে বর্ণিত, তিনি বলেন, একদা আমি আবু জুমুআ নামক এক সাহাবিকে বললাম, আপনি অনুগ্রহপূর্বক আমাদের একটি হাদিস শোনান, যা আপনি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছ থেকে শুনেছেন।

তিনি বললেন, আমি তোমাদের খুব সুন্দর একটি হাদিস শোনাচ্ছি। একদিন সকালে আমরা নবীজির কাছে ছিলাম। আমাদের সঙ্গে আবু উবাইদা ইবনুল জাররাহ ছিলেন। তিনি বললেন, আমাদের থেকে আর উত্তম কেউ কি আছে? আমরা আপনার সঙ্গে ইসলাম গ্রহণ করেছি, আপনার সঙ্গে জিহাদে অংশ নিয়েছি।

নবীজি বললেন, হ্যাঁ, (তোমাদের থেকে উত্তম) সেই সম্প্রদায়, যারা তোমাদের পরে আসবে এব্যং তারা আমাকে না দেখেও আমার প্রতি বিশ্বাস স্থাপন করবে। ( মুসনাদে আহমাদ, ৭৫)



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top