শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


মোবাইলের স্ক্রিনে কি প্রাণীর ছবি রাখা যাবে


প্রকাশিত:
১৭ জুলাই ২০২৩ ২৩:৫৮

আপডেট:
১৮ মে ২০২৪ ১৪:২৮

প্রতিকী ছবি

অবাধ তথ্য প্রবাহের এই যুগে সবার জন্যই মোবাইল একটি জরুরি অনুসঙ্গ। অনেক গুরুত্বপূর্ণ কাজ যেমন সহজেই অল্প সময়ে মোবাইলের মাধ্যমে সম্পন্ন করা যায়, তেমনি অলস সময় পার করতেও মোবাইলের প্রতি মানুষের ব্যাপক আগ্রহ। এখন অনেকের নিত্যসঙ্গীই হয়ে উঠেছে মোবাইল।

নিজের ব্যবহৃত মোবাইলটি সবাই নিজের মতো করে গুছিয়ে রাখেন, এর স্ক্রিনে প্রত্যেকেই নিজ নিজ রুচি অনুপাতে ছবি-বিভিন্ন নয়ানাভিরাম দৃশ্য সেভ করে রাখেন। আবার কেউ কেউ নিজের বা একান্ত আপনজন বা পাখি, বিড়াল- এ জাতীয় প্রাণীর ছবি সেভ করে রাখেন ওয়াল পেপারে।

মোবাইলের ওয়াল পেপারে প্রাণীর ছবি না রাখতে উৎসাহিত করেন ইসলামিক স্কলাররা। তাদের মতে, মোবাইল স্ক্রিনে ছবি সেভ করে রাখলে ছবির প্রদর্শনী হয় এবং ছবি খুলে রাখা হয়। যা রহমতের ফিরিশতার আগমন থেকে বঞ্চিত হওয়ার কারণ।

এছাড়া শরীয়তে ছবির প্রকাশ ও প্রদর্শন নিষেধ করা হয়েছে। আবার মোবাইল স্ক্রিনে ছবি সেভ করে রাখলে যেকেউ তা দেখতে পায় অতএব, স্ক্রিনে মানুষ বা কোন প্রাণীর ছবি সেভ করে রাখা থেকে বিরত থাকা অতি জরুরি।

আর স্ক্রিনের ছবিটি যদি কোনো নারীর হয় তবে গায়রে মাহরামদের জন্য ছবিটি দেখা এবং অন্যদের দেখানোর ভিন্ন গুনাহ হবে। এতে ছবি প্রদর্শনের গুনাহ ছাড়া পর্দা লংঘনের গুনাহ হয়। তাই এ থেকে বিরত থাকা আরো বেশী জরুরি। তবে প্রাণী ছাড়া অন্য কোনও দৃশ্য যেমন- পাহাড়, ঝরণা, গাছ-পালা, সূর্যোদয়, সূর্যাস্ত- এ জাতীয় দৃশ্য রাখা যেতে পারে।

(সহীহ বুখারী ২/৮৮০ সহীহ মুসলিম ২/২০০, আল মাদখাল ইবনুল হাজ ১/২৭৩, বাদায়েউস সানায়ে ১/৩০৪, ফাতাওয়া হিন্দিয়া ৫/৩৫৯, আলবাহরুর রায়েক ৬/১৭২)



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top