বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১


আজ থেকে উৎসবমুখর পরিবেশে দুর্গোৎসব শুরু


প্রকাশিত:
১ অক্টোবর ২০২২ ২২:০৪

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ১৪:১২

ছবি সংগৃহীত

প্রতিমা তৈরি শেষে বাহারি রং চড়েছে প্রতিমার গায়। নিপুণ শিল্পী তার তুলির আলতো ছোঁয়ায় জাগিয়ে তুলেছেন ত্রি-নয়নী মা দুর্গাকে। জেগে উঠবেন সরস্বতী। গণেশের গায় উঠেছে নকশিদার কুচির দুধসাদা ধুতি। মা লক্ষ্মীর হাসি ঝরে পড়ছে মন্ডপগুলোতে।

আজ শনিবার ষষ্ঠীপূজার মধ্য দিয়ে খুলে যাবে মা দুর্গার স্নিগদ্ধ শান্ত চোখ। জেগে উঠবেন দশভুজা। আশীর্বাদ দেবেন মনোবাঞ্ছা নিয়ে দূর-দূরান্ত থেকে আসা পূজারীকে।

রবিবার (২ অক্টোবর) মহাসপ্তমী থেকে পূজামন্ডপে দর্শনার্থীরা স্বাস্থ্যবিধি মেনে পূজা দেবেন মা দুর্গার পাদপদ্মে।

রামকৃষ্ণ মিশনের নির্ঘণ্টে বলা হয়েছে, শনিবার (১ অক্টোবর) সকাল সাড়ে ৭টায় স্বায়ংকালে কল্পারম্ভ এবং বোধন আমন্ত্রণ ও অধিবাসের মধ্যদিয়ে উৎসবের প্রথম দিন ষষ্ঠীপূজা সম্পন্ন হবে। এদিন সকাল থেকে চন্ডীপাঠে মুখরিত থাকবে সকল মন্ডপ এলাকা। পাঁচদিনের এ উৎসব শেষ হবে আগামী বুধবার (৫ অক্টোবর) প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে। তবে গত বছরের সহিংসতার বিষয়টি মাথায় রেখে এবারের দুর্গাপূজাকে ঘিরে তৎপর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বুধবার (৫ অক্টোবর) বিসর্জন পর্যন্ত এই পাঁচদিন দেশজুড়ে থাকবে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা।

করোনা মহামারীর কারণে গত দুই বছর স্বাত্ত্বিক পূজা-অর্চনার মধ্যেই সীমাবদ্ধ ছিল দুর্গাপূজা। তবে এবার সেই সীমাবদ্ধতা কেটেছে। উৎসবমুখর পরিবেশে সারাদেশে ৩২ হাজার ১৬৮টি পূজামন্ডপে এবার উদযাপিত হবে শারদীয়া দুর্গোৎসব। গত বছরের চেয়ে এবার ৫০টি বেশি মন্ডপে পূজা হবে। সব মন্ডপে নিরাপত্তা নিয়ে অনেক বেশি সতর্কতা অবলম্বন করা হচ্ছে। থাকছে কড়া নিরাপত্তামূলক ব্যবস্থা।

ঢাকা পূজামন্ডপগুলো ঘুরে দেখা গেছে, অধিকাংশ কারিগর রঙের পর অলঙ্কার এবং সাজসজ্জায় দেবীর পরিপূর্ণ অবয়ব ফুটিয়ে তুলেছেন। কিছু মন্ডপে রং আর সাজসজ্জার কাজটিই কেবল বাকি আছে। তবে শুক্রবার (৩০ সেপ্টেম্বর) রাতের মধ্যেই দেবী দুর্গা তার পরিপূর্ণ সাজে হাজির হবেন মন্ডপ । আজ শনিবার ষষ্ঠী তিথিতে দেবীর বোধন অনুষ্ঠিত হবে।

ঢাকের বাদ্য, শঙ্খ আর উলুধ্বনি, আর ভক্তকূলের আবাহনের মন্ত্রোচ্চারণে দেবী দুর্গার স্বর্গ থেকে মর্ত্যে আগমন ঘটেছে। পূজার মন্ত্রোচ্চারণ, মন্দিরে মন্দিরে ধূপ-ধুনোয় ভক্তদের নৃত্য আরতি, আর ঢাক-ঢোল, কাঁসর-মন্দিরার পাশাপাশি মাইকের আওয়াজ আর বর্ণাঢ্য আলোকচ্ছটায় সারাদেশের পূজামন্ডপগুলো উদ্ভাসিত হয়ে উঠেছে।

দুষ্টের দমন আর শিষ্টের পালনে দুর্গতিনাশিনীর আগমন আনন্দে বিহ্বল বিশ্বের কোটি হিন্দু সম্প্রদায়। রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের নেতারা পৃথক বাণীতে দুর্গাপূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের সকলকে শুভেচ্ছা জানিয়েছেন।

 



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top