শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


২০৩০ বিশ্বকাপ আয়োজনের দৌড়ে লাতিন আমেরিকার চার দেশ


প্রকাশিত:
৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৪:০৩

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৮:৪৮

ফাইল ছবি

গুঞ্জনটা ছিল অনেক দিন ধরেই। অবশেষে এলো আনুষ্ঠানিক ঘোষণা। ২০৩০ বিশ্বকাপ যৌথভাবে আয়োজনের জন্য আগ্রহ দেখিয়েছে লাতিন আমেরিকার চার দেশ আর্জেন্টিনা, চিলি, প্যারাগুয়ে ও উরুগুয়ে।

২০২২ সালে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে বসেছিল ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থে’র জমজমাট আসর। এরই মধ্যে জানা গেছে, পরবর্তী তথা ২০২৬ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে উত্তর আমেরিকার তিন দেশ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা।

এবার আট বছর পরের বিশ্বকাপ আয়োজনের জন্য দরপত্র জমা দিয়েছে লাতিন চার দেশ। মঙ্গলবার আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) এক অনুষ্ঠানে চার দেশের ফুটবল কর্মকর্তা ও লাতিন আমেরিকান ফুটবল কনফেডারেশনের (কনমেবল) সভাপতি আলজান্দ্রো দোমিনিগেসের উপস্থিতিতে এই ঘোষণা দেওয়া হয়।

২০১৭ সালে প্রাথমিকভাবে ২০৩০ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করার আগ্রহের কথা জানিয়েছিল আর্জেন্টিনা ও উরুগুয়ে। পরে তাদের সঙ্গে যোগ দেয় চিলি ও প্যারাগুয়ে। ২০৩০ বিশ্বকাপ হতে যাচ্ছে শতবর্ষী আসর। এর আয়োজক নির্ধারিত হবে ২০২৪ সালে।

আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) এক অনুষ্ঠানে চার দেশের ফুটবল কর্মকর্তা ও কনমেবল সভাপতি আলজান্দ্রো দোমিনিগেসের উপস্থিতিতে এই ঘোষণা দেওয়া হয়
১৯৩০ সালে প্রথম ফুটবল বিশ্বকাপের আয়োজক ছিল লাতিন দেশ উরুগুয়ে। এছাড়া ১৯৬২ সালে চিলি ও ১৯৭৮ বিশ্বকাপের আয়োজক ছিল আর্জেন্টিনা। আর তাই শতবর্ষ পূর্তির আসরটির আয়োজক হতে চায় তারা।

যদিও আয়োজক হওয়ার দৌড়ে তাদের প্রতিদ্বন্দ্বিতা করতে হবে ইউরোপের দেশ স্পেন ও পর্তুগালের সঙ্গে। এছাড়া মরক্কো ও সৌদি আরবও আয়োজক হওয়ার দৌড়ে যোগ দিতে পারে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top