শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


ইউরোপিয়ান ক্লাসিকোতে আজ মাঠে নামছে রিয়াল-বায়ার্ন


প্রকাশিত:
৩০ এপ্রিল ২০২৪ ১৭:৩৮

আপডেট:
১৭ মে ২০২৪ ০৬:৩৮

ছবি- সংগৃহীত

চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগের খেলা মাঠে গড়াবে আজ। প্রথম দিনেই বায়ার্ন মিউনিখের বিপক্ষে মাঠে নামছে রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ জায়ান্টদের বিপক্ষে ঘরের মাঠ আলিয়াঞ্জ অ্যারেনায় বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে নামছে বায়ার্ন।

চলতি মৌসুমটা বেশ বাজে কেটেছে বায়ার্ন মিউনিখের। জার্মান জায়ান্টদের ১১ বছরের রাজত্বে ভাগ বসিয়েছে বায়ার লেভারকুজেন, টমাস টুখেলের দলকে পাশ কাটিয়ে বুন্দেসলীগা জিতে নিয়েছে জাবি আলোনসোর দল। লিগ শিরোপার পর ডিএফবি পোকালও জিততে পারেনি বাভারিয়ানরা। চ্যাম্পিয়ন্স লিগই তাই জার্মান জায়ান্টদের শেষ ভরসা।

এদিকে লা-লিগা শিরোপা অনেকটাই নিশ্চিত করেছে রিয়াল। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে ম্যানচেস্টার সিটিকে ইতিহাদ স্টেডিয়ামে হারিয়ে জায়গা করে নিয়েছে শেষ চারে। এরপর এল ক্লাসিকোতে বার্সেলোনার বিপক্ষেও মিলেছে দুর্দান্ত এক জয়। ফলে বায়ার্নের বিপক্ষে বেশ আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামবে লস ব্লাঙ্কোসরা।

এবার নিয়ে অষ্টমবারের মত চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে মুখোমুখি হতে চলেছে রিয়াল-বায়ার্ন। এর আগের সাতবারের দেখায় চারবারই জয় পেয়েছে বায়ার্ন যেখানে রিয়ালের জয় তিনটিতে। তবে লস ব্লাঙ্কোসদের বিপক্ষে সাম্প্রতিক ইতিহাস খুব একটা ভালো নয় বাভারিয়ানদের, শেষ দুইবারই স্প্যানিশ জায়ান্টদের কাছে হেরে বিদায় নিতে হয়েছে বায়ার্নকে। চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল-বায়ার্ন মুখোমুখি হয়েছে সবমিলিয়ে ২৬ বার। এর মধ্যে রিয়াল জয় পেয়েছে ১২টিতে, আর ১১ ম্যাচে জিতেছে বায়ার্ন।

রিয়ালের বিপক্ষে এই ম্যাচের আগে ভাগ্যের সহায়তা প্রয়োজন বলেই জানিয়েছেন বায়ররন কোচ টুখেল। তিনি বলেন, ‘কিছুটা ভাগ্যেরও প্রয়োজন হবে আমাদের। এটা (জয়-পরাজয়) কৌশল, ভাগ্য এবং কিছু জায়গায় স্বাধীনতা থাকার ওপর নির্ভর করে। কৌশল সবসময়ই একটা হাতিয়ার। এটা অনেকটা গাড়ির মতো, তবে আমরাই গাড়িটি চালাই। ম্যাচজুড়ে খেলোয়াড়দেরও নির্দিষ্ট কিছু ধারণা তৈরি হয় এবং মাঠে নিজেদের মেলে ধরার স্বাধীনতা তাদের অনুভব করতে হবে। রেয়াল মাদ্রিদের মতো বড় মাপের দলকে হারাতে হলে ভাগ্য, মুহূর্ত ও মান, সবই লাগে। আর যদি ভাগ্যকে চ্যালেঞ্জ করতেই হয়, আমরা চ্যালেঞ্জ করব।’

এদিকে সিটিকে হারিয়ে শেষ চারে ওঠলেও বায়ার্নকে বিপদজনক হিসেবেই মানছেন রিয়াল কোচ কার্লো আনচেলত্তি। তিনি বলেন, ‘সবাই বিশ্বাস করে যে, আমরা ফাইনালে উঠব? আমরা নিজেদের ওপর বিশ্বাস রাখি, আমরা জানি আমরা জিততে পারব, কিন্তু আমাদের বায়ার্নকে সম্মান করতে হবে। মৌসুমে তারা সেরা সময়ে ছিল না, কিন্তু তারা এখনও বিপজ্জনক।’



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top