মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১


বিশ্বকাপ দেখতে বাধ্যতামূলক ‘হায়া কার্ড’


প্রকাশিত:
২৫ সেপ্টেম্বর ২০২২ ০৪:৪৩

আপডেট:
২৩ এপ্রিল ২০২৪ ২০:২১

 ছবি : সংগৃহীত

খুব বেশি দিন বাকি নেই কাতার বিশ্বকাপ শুরুর। মাত্র ৫৭ দিন পরই শুরু হবে ফুটবলের মহাযজ্ঞ। এই বিশ্বকাপ দেখতে কাতার চালু করেছে হায়া কার্ড প্রোগ্রাম। আসন্ন বিশ্বকাপের যে কোনো ম্যাচ দেখার ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছে এই হায়া কার্ড। অর্থাৎ ম্যাচ দেখতে চাইলে টিকিট তো লাগবেই, সঙ্গে থাকতে হবে হায়া কার্ডও।

কাতার ২০২২ ফিফা বিশ্বকাপের টিকিট কেনার পর দর্শকদের এই হায়া কার্ডের জন্য আবেদন করতে হবে। এই কার্ড সঙ্গে থাকলে ম্যাচের দিন টিকিটধারীদের বিনামূল্যে গণপরিবহন ব্যবহারসহ আরো বিভিন্নরকম সুবিধা দেবে আয়োজকরা।

হায়া কার্ড আন্তর্জাতিক দর্শকদের জন্য কাতারের মাটিতে এন্ট্রি পারমিট হিসাবে কাজ করবে। এই কার্ডধারী নিজের সঙ্গে আরো তিনজনকে কাতারে নিতে পারবেন। সম্প্রতি কাতারের ডেলিভারি অ্যান্ড লিগ্যাসি সংক্রান্ত সুপ্রিম কমিটির মহাপরিচালক ইঞ্জিনিয়ার ইয়াসির আল-জামাল এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন।

তিনি বলেন, ‘আমরা ১+৩ নীতি প্রবর্তন করব। গ্রুপ পর্বের বিশ্বকাপের টিকিটধারী তার হায়া কার্ডের মাধ্যমে তিনজন নন-টিকিট সমর্থককে সঙ্গে আনতে সক্ষম হবে। টুর্নামেন্ট যেন পারিবারিক অনুষ্ঠান হয় সেজন্য এই নীতি চালু করা হচ্ছে।’

সেখানে জানানো হয়, হায়া কার্ডধারী তার সেই তিনজনকে বিনা টিকিটেও খেলা দেখাতে পারবেন। তিনি বলেন, ‘বিনা টিকিটধারীদের সঙ্গে আনার জন্য একটি ফি নেয়া হবে। তবে তার জন্য কত রিয়াল নেয়া হবে তা এখনো জানানো হয়নি।’

এখানেই শেষ নয়, ১২ বছরের কম বয়সী শিশুদের সম্পূর্ণ বিনামূল্যে বিশ্বকাপ দেখার সুযোগ করে দিতে পারবেন হায়া কার্ডধারী।

কাতার কর্তৃপক্ষ জানিয়েছে, এই হায়া কার্ডের জন্য দুটো কেন্দ্র খুলবে। পশ্চিম উপসাগরের আলী বিন হামাদ আল আত্তিয়াহ এলাকা এবং দোহা এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে দুটি হায়া কার্ড সেন্টার শিগগির খোলা হবে।

বিশ্বকাপের টিকিটধারীরা এই কেন্দ্রগুলিতে তাদের হায়া কার্ড পাবেন। যারা বিশ্বকাপ ম্যাচের টিকিট কিনেছেন তারা ওয়েবসাইটে কার্ডের আবেদন করতে পারবেন। তিনি আরো জানান, যারা টিকিট কিনেছেন এবং হায়া কার্ড পেয়েছেন, তারা ১ অক্টোবর থেকে ভিসা পেতে শুরু করবেন। তাদের ইমেইলে ভিসা পাঠানো হবে। এই হায়া কার্ড আগামী ১ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত কাতারের প্রবেশ ভিসা হিসাবে বিবেচিত হবে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top