শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


ম্যাগনাসের বিবৃতিতে দাবা বিশ্বে তোলপাড়


প্রকাশিত:
২৮ সেপ্টেম্বর ২০২২ ০১:৫৪

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ২১:৫৭

 ছবি : সংগৃহীত

দাবা জগতে তোলপাড় চলছে বিশ্ব চ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনের তোলা চাঞ্চল্যকর অভিযোগকে ঘিরে। তিনি তার প্রতিপক্ষ হ্যান্স নিয়েমেনের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ তুলেছেন। এ নিয়ে একটি বিবৃতিও দিয়েছেন তিনি।

সেই বিবৃতিতে ৩১ বছরের ম্যাগনাস বলেছেন, তিনি প্রতারণা করে এমন প্রতিপক্ষের সঙ্গে খেলতে চান না। কারণে ভবিষ্যতে তারা কী করতে পারে সে বিষয়ে তিনি জানেন না।

হ্যান্স নিয়েমেন অনলাইনে দাবা খেলার সময় দুইবার প্রতারণা করেছেন বলে স্বীকার করেছেন। সরাসরি দাবা খেলায় তিনি কোনো প্রতারণার আশ্রয় নেননি বলে দাবি করেছেন। তবে তার এমন বক্তব্য মানতে রাজি নন ম্যাগনাস।

নরওয়ের এ দাবাড়ু টানা পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন। সম্প্রতি তিনি সিনকুইফিল্ড কাপে যুক্তরাষ্ট্রের গ্রান্ডমাস্টার হ্যান্স নিয়েমেনের কাছে হেরে যান। পরে আরও একটি টুর্নামেন্টে হ্যান্সের বিপক্ষে মাত্র একটি মুভ/চাল দেওয়ার পরপরই খেলার থেকে নিজের নাম প্রত্যাহার করে নেন।

বিবৃতিতে ম্যাগনাস দাবি করেছেন, দাবা খেলার সময় খেলোয়াড়সুলভ আচরণ করেননি হ্যান্স নিয়েমেন। খেলার গুরুত্বপূর্ণ পর্যায়েও তার মনে হয়েছে হ্যান্স নিয়েমেন সহজাতভাবে খেলছেন না।

ম্যাগনাস মনে করেন, হ্যান্স নিয়েমেন যতটা প্রকাশ্যে স্বীকার করেছেন বাস্তবে তার চেয়েও বেশি প্রতারণার আশ্রয় নিয়েছেন। তবে কোনো প্রমাণ হাজির করতে পারেননি ম্যাগনাস।

সূত্র: বিবিসি



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top