বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১

ওয়াটারমার্ক দিয়ে এআই ছবি শনাক্ত করবে গুগল


প্রকাশিত:
৯ সেপ্টেম্বর ২০২৩ ১৭:২৭

আপডেট:
১৫ মে ২০২৪ ০৭:৫০

 ফাইল ছবি

ব্যবহারকারীদের জন্য আবারো নতুন ফিচার নিয়ে আসছে গুগল। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে তৈরি হচ্ছে নানা রকমের ছবি। এবার সেই ছবিগুলোতে ওয়াটারমার্ক দিয়ে শনাক্ত করবে গুগল।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, সিন্থআইডি নামের প্রযুক্তি মাধ্যমে গুগল এই কাজ করবে। এই প্রযুক্তি সূক্ষ্মভাবে ছবির পিক্সেলকে পরিবর্তন করে ওয়াটারমার্ক তৈরি করে। যা মানুষের চোখের কাছে অদৃশ্য তবে কম্পিউটারের মাধ্যমে শনাক্ত করা যাবে।

গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা বিভাগ ডিপমাইন্ড জানিয়েছে, এআই দিয়ে প্রতিদিন অনেক রকমের ছবি তৈরি করা হচ্ছে। সিন্থআইডি নিখুঁত ভাবে সব সমাধান করতে পারবে না। গুগলের নিজস্ব ইমেজ জেনারেটর ইমেজন তাদের ওয়াটারমার্কিং সিস্টেমের আওতায় থাকবে। নতুন এই ওয়াটারমার্কটি কার্যকরভাবে অদৃশ্য ও ছবি এডিট করা হলেও থেকে যাবে।

ডিপমাইন্ডের গবেষণা প্রধান পুষ্মিত জানান, পরীক্ষামূলকভাবে এই সেবা আরো উন্নত করতে ব্যবহারকারীদের সহযোগিতা লাগবে। মাইক্রোসফট ও অ্যামাজনের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো তাদের স্বচ্ছতা নিশ্চিত করতে এআই ওয়াটারমার্ক তৈরির প্রতিশ্রুতি দিয়েছে। চীন এরই মধ্যে ওয়াটারমার্ক ছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ছবি তৈরি নিষিদ্ধ করেছে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top