সোমবার, ১৭ই জুন ২০২৪, ৩রা আষাঢ় ১৪৩১

ডিসেম্বরে বন্ধ হতে পারে লাখ লাখ জিমেইল অ্যাকাউন্ট


প্রকাশিত:
১২ সেপ্টেম্বর ২০২৩ ১৯:০৪

আপডেট:
১৭ জুন ২০২৪ ০৭:৫৪

 ফাইল ছবি

বর্তমানে জিমেইল একটি খুবই গুরুত্বপূর্ণ অ্যাপ। কারণ জিমেলই ব্যবহার করে বিভিন্ন ধরনের ডকুমেন্ট, ছবি এবং ভিডিও শেয়ার করা হয় ই-মেইলের মাধ্যমে। অফিসের কাজ থেকে শুরু করে স্কুলের কাজ এবং ব্যক্তিগত প্রয়োজনেও জিমেইল ব্যবহার করে হয়ে থাকে। কিন্তু, অনেক ইউজারের এই জিমেইল অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।

সম্প্রতি লাখ লাখ জিমেলই ইউজারকে একটি ই-মেইল পাঠিয়েছে গুগল। সেই ই-মেইলে গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে যে, সব ইউজার বিগত দুই বছর ধরে জিমেইলে সক্রিয় নেই, তাদের নিষ্ক্রিয় অ্যাকাউন্ট ১ ডিসেম্বর থেকে ডিলিট করা শুরু হবে। জিমেইলের এই ই-মেইলের পর লাখ লাখ ইউজারদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে জেনে রাখা প্রয়োজন যে, জিমেলই এবং অন্যান্য অনেক অ্যাকাউন্ট গুগল অ্যাকাউন্টের সাহায্যে রক্ষণাবেক্ষণ করা হয়। তাই কোনো ইউজারের জিমেলই অ্যাকাউন্ট ডিলিট করা হলে, তিনি অন্যান্য বিভিন্ন পরিষেবাগুলোও ব্যবহার করতে পারবেন না। ইউজারদের অ্যাকাউন্ট ডিলিট করার আগে ই-মেলের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য জানিয়ে দেবে গুগল। যাতে সেই ইউজার চাইলে নিজেদের অ্যাকাউন্ট সুরক্ষিত করতে পারেন।

কোনো ইউজার যদি গত ২ বছর ধরে নিজেদের জিমেল অ্যাকাউন্ট ব্যবহার না করে থাকেন, তাহলে তিনি সেই অ্যাকাউন্ট আবার অ্যাক্টিভ করতে পারেন। এর জন্য তাকে কোম্পানির বিভিন্ন সার্ভিস ব্যবহার করতে হবে।

– ই-মেল সেন্ড করা বা পড়া।

– গুগল ড্রাইভ ব্যবহার করা।

– ইউটিউব ভিডিও দেখা বা ছবি শেয়ার করা।

– প্লে-স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করা বা গুগল সার্চ ব্যবহার করে যেকোনো কিছু সার্চ করা।

– যেকোনো তৃতীয় পক্ষের অ্যাপ বা ওয়েবসাইট ইত্যাদিতে লগইন করতে গুগল অ্যাকাউন্ট ব্যবহার করা।

ইউজাররা এসব সার্ভিস ব্যবহার করলে, এই পরিস্থিতিতে তাদের অ্যাকাউন্ট ডিলিট করা হবে না।

কেউ যদি নিজেদের গুগল অ্যাকাউন্ট থেকে কোনো পণ্য বা পরিষেবা কিনে থাকেন, তাহলে সেই অ্যাকাউন্ট ডিলিট করা হবে না। একইভাবে, যে অ্যাকাউন্ট থেকে ইউটিউব ভিডিও পোস্ট করা হয়েছে সেগুলোও নিরাপদ থাকবে। যে অ্যাকাউন্টগুলোতে আর্থিক উপহার কার্ড রাখা হয়েছে তাও ডিলিট করা হবে না।

কেউ যদি নিজেদের অ্যাকাউন্টটি নিজেদের বাচ্চাদের অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করে থাকেন, তাহলে এটি এখনও নিরাপদ থাকবে। অ্যাপ লঞ্চের জন্য যারা গুগল অ্যাকাউন্ট ব্যবহার করেছেন, সেই অ্যাকাউন্টগুলোও নিরাপদ থাকবে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top