বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১

টিপস

আইপি অ্যাড্রেস লুকিয়ে হোয়াটসঅ্যাপে কল করার উপায়


প্রকাশিত:
১৩ ডিসেম্বর ২০২৩ ১১:০৬

আপডেট:
১৬ মে ২০২৪ ০৪:৩৭

ফাইল ছবি

বিশ্বের জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে বার্তা আদান-প্রদানের পাশাপাশি অডিও-ভিডিও কলও করা যায়। ফোনে নেটওয়ার্ক না থাকলে বা কন্টাক্ট লিস্টে নেই এমন কারো সঙ্গে ভয়েস কল করার ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ কল বেশ কার্যকর। কিন্তু, আপনি কী জানেন এই কল করার সময় ফোনের আইপি অ্যাড্রেস দেখা যায়। চাইলে আপনার নিরাপত্তার জন্য এই আইপি অ্যাড্রেস লুকিয়ে কল করতে পারবেন। জানুন সেই উপায়।

হোয়াটসঅ্যাপ কল তো অনেকেই করেন। কিন্তু, কীভাবে ফোনের আইপি অ্যাড্রেস লুকোবেন তা জানা আছে? এই ফিচারটির কথা অনেকেই জানেন না। সদ্য নতুন একটি সুবিধা এসেছে প্ল্যাটফর্মে। মেসেজিং অ্যাপে ইউজারদের প্রাইভেসি বাড়াতে এই ফিচার এনেছে মেটা।

হোয়াটসঅ্যাপ কল করার সময় কোথাওই এই অ্যাড্রেস দেখতে পারবেন না। কিন্তু, যার সঙ্গে কথা বলছেন তার কাছে পৌঁছে যায় এই তথ্য। ভয়েস কল করুন অথবা ভিডিও কল- সব কলেই শেয়ার হয় আইপি অ্যাড্রেস। এক্ষেত্রে কীভাবে এটি লুকিয়ে রাখতে হয় তা অনেকেই জানেন না।

এই সুবিধাটি এতদিন পাওয়া যেত না। তবে সম্প্রতি নতুন আপডেটের মাধ্যমে হোয়াটসঅ্যাপ প্রাইভেসি আরও জোরদার করেছে মেটা। এবার থেকে হোয়াটসঅ্যাপ ভয়েস কল অথবা ভিডিও কল করার সময় লুকিয়ে রাখতে পারবেন আইপি অ্যাড্রেস।

হোয়াটসঅ্যাপ কলে আইপি অ্যাড্রেস কীভাবে লুকাবেন?

এর জন্য প্রথমে হোয়াটসঅ্যাপের ‘সেটিং’ অপশনে ক্লিক করুন
এনার ‘প্রাইভেসি’ অপশনে ট্যাপ করুন
সেখানে স্ক্রল করে নিচে ‘অ্যাডভান্স’ অপশনে ক্লিক করুন
এবার ‘Protect IP Address in Calls’ অপশন থাকবে
এই অপশনটি অন করে দিতে হবে
ইউজার চাইলে একই পদ্ধতি মেনে এটি অফও রাখতে পারেন

আইপি অ্যাড্রেস ফিচারটি কী ভাবে কাজ করে?

ফিচারটি অন রাখলে ইউজার যাকেই ভিডিও অথবা ভয়েস কল করবে তার কাছে শুধু সেই সার্ভারের ডেটা পৌঁছাবে। আইপি অ্যাড্রেসের নাগাল আর পাওয়া যাবে না। এই ফিচারের ফলে ফোনের গোপনীয়তা বজায় থাকবে বলে দাবি মেটার।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top