সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

টিপস

ল্যাপটপের ব্যাটারি লাইফ বাড়ানোর কৌশল


প্রকাশিত:
৭ জানুয়ারী ২০২৪ ১২:৪৪

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ১৫:২০

ফাইল ছবি

অনেকেই অভিযোগ করেন ল্যাপটপের ব্যাটারি বেশিদিন টেকে না। নতুন কেনার পর ব্যাকআপ ভালো দিলেও পুরনো হলেই ব্যাকআপ কমে যায়। তখন কারেন্টে চার্জ দেওয়া অবস্থায় ল্যাপটপ চালাতে হয়। আপনার ল্যাপটপেও যদি একই সমস্যা হয় তবে কিছু কৌশল মানলে দীর্ঘ দিন ব্যাটারি ভালো রাখতে পারবেন।

ল্যাপটপ চালাতে প্রতিদিন যে সব ভুল করছেন

এমনটা সম্ভব যে ল্যাপটপের ব্যাটারি পুরনো হয়ে গিয়েছে, একটি ল্যাপটপের ব্যাটারির গড় আয়ু প্রায় ৩-৪ বছর। এরপরে ব্যাটারির ক্ষমতা কমতে থাকে। কিন্তু আপনার ল্যাপটপ এতটাও পুরনো নয়, তাও এই সমস্যা দেখা দিচ্ছে। এমনটা হতে পারে, ল্যাপটপের হার্ডওয়্যার সেটিংস সঠিক না থাকার সম্ভাবনা রয়েছে। কোনো বিশেষজ্ঞকে দেখিয়ে ল্যাপটপের হার্ডওয়্যার সেটিংসে কোনো এদিক ওদিক হয়ে থাকলে, তা ঠিক করে নিন। এছাড়াও ল্যাপটপ ব্যবহার করার সময় কিছু বিষয় মাথায় রেখে ব্যাটারির আয়ু বাড়াতে পারেন।

ল্যাপটপের ব্যাটারির আয়ু বাড়াতে মানুন এসব কৌশল

ল্যাপটপের ব্যাটারি একদম শূন্য শতাংশ পর্যন্ত ডিসচার্জ হতে দেবেন না। ব্যাটারি ০ শতাংশ ডিসচার্জ করলে এর ক্ষমতা কমে যায়। যখন ব্যাটারির চার্জ ২০ শতাংশে চলে আসবে, তখন এটি চার্জে রাখুন।

১০০ শতাংশ পর্যন্ত ল্যাপটপ চার্জ করবেন না। ব্যাটারিকে ১০০ শতাংশ পর্যন্ত চার্জ করলে এর ক্ষমতাও কমে যায়। যখন ব্যাটারি ৮০ শতাংশে পৌঁছে যাবে, তখন চার্জ করা বন্ধ করুন।

ল্যাপটপ গরম জায়গায় রাখবেন না। তাপের কারণে ব্যাটারির শক্তি কমে যায়। একটানা ল্যাপটপ ব্যবহার করবেন না। কাজের মাঝে ১৫ থেকে ১০ মিনিট স্লিপিং মোডে রেখে দিন। একটানা ল্যাপটপ ব্যবহার করলে, ব্যাটারি উত্তপ্ত হয় এবং খুব তাড়াতাড়ি চার্জ শেষ হতে শুরু করে।

ল্যাপটপের ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা অ্যাপসগুলো বন্ধ করার চেষ্টা করুন। ব্যাকগ্রাউন্ডে সক্রিয় অ্যাপ ব্যাটারিকে তাড়াতাড়ি শেষ করে দেয়। অতএব, আপনি যখন এই অ্যাপসগুলো ব্যবহার করছেন না, তখন সেগুলো বন্ধ রাখুন।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top