সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

বাংলাদেশে উবার ব্যবহার করেন ৬০ লাখ মানুষ


প্রকাশিত:
১১ জানুয়ারী ২০২৪ ১৩:২২

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ১৪:১৫

ফাইল ছবি

২০২৩ সালে বাংলাদেশে সাড়ে ১৭ কোটি কিলোমিটার ট্রিপ দিয়েছে রাইড শেয়ারিং অ্যাপ উবার। যা পৃথিবী থেকে সূর্যের দূরত্বের চেয়েও বেশি। বার্ষিক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে উবার।

প্রতিবেদনে মানুষ কীভাবে রাইডশেয়ারিং সার্ভিস ব্যবহার করেছে এবং এই সময়ে পরিবর্তনশীল যাতায়াত ব্যবস্থার গুরুত্ব তুলে ধরা হয়েছে। অন্তর্দৃষ্টি ও তথ্যের ভিত্তিতে প্রস্তুত করা বার্ষিক প্রতিবেদনে এই বছরে বাংলাদেশের শহরগুলোতে যাতায়াত ব্যবস্থার ট্রেন্ড কেমন ছিল সে ব্যাপারেও আলোকপাত করা হয়েছে।

১৭.৫ কোটি কিলোমিটার: ২০২৩ সালে বাংলাদেশে ১৭.৫ কোটি কিলোমিটার ট্রিপ সম্পন্ন করেছে উবার। এটি পৃথিবী থেকে সূর্যের দূরত্বের চেয়েও বেশি। এই দূরত্ব ভ্রমণ করতে শব্দের ১৩ বছর ১০ মাস সময় লাগে, আর এই একই দূরত্ব ভ্রমণ করতে উবার ট্রিপের সময় লেগেছে মাত্র ১ বছর।

বিগত বছরগুলোতে হাজারো মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেছে উবার। উবার অ্যাপের সাহায্যে অর্থ উপার্জন করেছেন ৩ লাখের বেশি চালক। এর মাধ্যমে নিরাপদ, ঝামেলামুক্ত ও সাশ্রয়ী যাতায়াতের সুবিধা প্রদান করে ৬০ লাখের বেশি সংখ্যক যাত্রীর জন্য একটি মাল্টিমডাল রাইডশেয়ারিং প্ল্যাটফর্ম হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে কোম্পানিটি।

প্রতিবেদনে বলা হয়েছে, বর্ষার মৌসুমে যাত্রীদের সবচেয়ে পছন্দের পার্টনার ছিল উবার। ট্রিপ বুক করার সংখ্যার ভিত্তিতে বর্ষার মাস মে ছিল বছরের জনপ্রিয় মাস। সুবিধাজনক ও নিরাপদ যাতায়াতের সমাধান প্রদানে উবারের প্রতিশ্রুতির বিষয়টিই এর মাধ্যমে প্রকাশ পেয়েছে।

বাংলাদেশের যাত্রীরা সর্বোচ্চ সংখ্যক ট্রিপ বুক করেছেন দুপুর ২টা থেকে ৩টার মধ্যে। ২১ ডিসেম্বর ও ২৮ ডিসেম্বর, এই দুই তারিখে সর্বোচ্চ সংখ্যক ট্রিপ বুক করা হয়েছে। দিনগুলো ছিল রবিবার ও বৃহস্পতিবার। এটি নির্দেশ করছে যে, বাংলাদেশিরা এই দিনগুলোতে কর্মস্থল এবং পরিবার ও বন্ধুদের সাথে সাক্ষাতের জন্য যাতায়াত করেছেন। এছাড়া ২০২৩ সালে ট্রিপ বুকিংয়ের ক্ষেত্রে সপ্তাহের জনপ্রিয়তম দিন দুটো ছিল শুক্র ও শনিবার।

২০২৩ সালে বাংলাদেশি যাত্রীদের রাইড প্রি-বুক করার সুবিধা দেওয়ার লক্ষ্যে রিজার্ভ ফিচার চালু করেছে উবার। এই ফিচারের সাহায্যে সর্বোচ্চ ৩০ দিন আগে থেকে সর্বনিম্ন ৩০ মিনিট আগে পর্যন্ত অগ্রিম রাইড বুক করা যায়।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top