বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১

কর্মী ছাঁটাইয়ের আগেই বেড়েছিল গুগল প্রধানের বেতন


প্রকাশিত:
৩১ জানুয়ারী ২০২৩ ২২:১৪

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ১১:১৯

ফাইল ছবি

দিন কয়েক আগেই গুগল প্রধান সুন্দর পিচাই তার সংস্থায় প্রায় ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছেন। ওই সিদ্ধান্তের দায় সম্পূর্ণভাবেই তার বলেও জানিয়েছিলেন পিচাই।

এবার জানা গেল, পিচাইয়ের ‘দুর্দান্ত পারফরম্যান্স’-এ খুশি হয়ে গত ডিসেম্বরেই গুগল তার বেতন বিপুল অংকে বাড়িয়েছে। এক দিকে নিজের বেতন বৃদ্ধি, অন্য দিকে নিজের সংস্থাতেই বিপুল পরিমাণে কর্মী ছাঁটাই— পিচাইয়ের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে (এআই) বিনিয়োগের পরিমাণ ক্রমেই বাড়াচ্ছে প্রযুক্তি সংস্থাগুলো। আবার, প্রযুক্তি দুনিয়ার পরিস্থিতি যা, তাতে এই মুহূর্তে এআইয়ের পেছনে বিনিয়োগ কমানোর ঝুঁকি নিতে চাইছে না কোনো সংস্থা। অন্য দিকে, আয় বৃদ্ধির নতুন পথও বেরোচ্ছে না। ফলে কর্মী ছাঁটাই করে পরিস্থিতি সামাল দেওয়ার মরিয়া চেষ্টা চলছে। সমস্যা আরও প্রকট হয়েছে টালমাটাল অর্থনীতির কারণে। অক্টোবরে, গত বছরের তুলনায় গুগলের মুনাফা কমেছিল ২৭ শতাংশ। যা অর্থের হিসাবে এক হাজার ৩৪০ কোটি ডলার।

পিচাই দাবি করেছিলেন, এত সংখ্যক কর্মী ছাঁটাইয়ের কারণ হলো অতিরিক্ত কর্মী নিয়োগ। তিনি জানিয়েছিলেন, গত দু’বছরে প্রচুর কর্মী নিয়োগ করেছে সংস্থা। অর্থনৈতিক মন্দার সময় এই ছাঁটাই প্রক্রিয়া সংস্থার বৃদ্ধি ত্বরান্বিত করবে বলেও তিনি দাবি করেছিলেন।

সম্প্রতি গুগলের কর্মীদের ‘গুগলার’ বলে সম্বোধন করে একটি মেইল করেন পিচাই। সেখানে তিনি লিখেছিলেনন, আপনাদের সকলকে আমার একটি খারাপ খবর দেওয়ার আছে। গুগল থেকে ১২ হাজার কর্মীকে সরিয়ে ফেলা হচ্ছে। এর জন্য আমি সত্যিই দুঃখিত। আমি জানি, এই সময়টা কতটা কঠিন। এত দিন সকলের প্রচেষ্টায় আমাদের সংস্থা সাফল্যের পথে হেঁটেছে। সকলের অবদান সত্যিই অনস্বীকার্য। এই সিদ্ধান্তের দায় সম্পূর্ণ রূপে আমার। গত দু’বছরে আমরা অনেক কিছু অর্জন করেছি। আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের প্রতি আমাদের বিনিয়োগ, উৎপাদনের ক্ষেত্রে মান এবং সঠিক পরিষেবা বজায় রেখে চলেছি আমরা।

গুগল গত ২৫ বছর ধরে অনেক কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছে। কিন্তু সংস্থা তাদের মূল লক্ষ্য থেকে সরে যায়নি বলেও মেইলে লিখেছিলেন পিচাই। যে কর্মীদের ছাঁটাই করা হচ্ছে তাঁদের কী কী সুবিধা দেওয়া হবে সেই প্রসঙ্গের উল্লেখও ছিল। এবার জানা গেল সেই পিচাইয়েরই গত ডিসেম্বরে বেতন বেড়েছে বিপুল পরিমাণে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top