বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


লাল গ্রহে ৩.৬ বিলিয়ন বছর আগে পৃথিবীর মতো অবস্থা ছিল


প্রকাশিত:
২১ আগস্ট ২০২৩ ১৯:১৩

আপডেট:
২ মে ২০২৪ ১৯:০৩

প্রতিকী ছবি

নাসার কিউরিওসিটি রোভার ১১ বছর ধরে মঙ্গল গ্রহে প্রাণের চিহ্ন খুঁজে চলেছে ।গাড়ির আকারের রোবটটি নতুন কিছু খুঁজে পেয়েছে বলে অনুমান বিজ্ঞানীদের।

২০২১ সালে, রোভার মঙ্গলের মাটির মধ্যে বহুভুজ-আকৃতির ফাটলগুলির একটি অস্বাভাবিক বিন্যাস শনাক্ত করেছে যা দেখে বিজ্ঞানীদের অনুমান - লাল গ্রহে একসময় পৃথিবীর মতো অবস্থা ছিল।

৩.৬বিলিয়ন বছর আগে হয়তো অণুজীবরা বেঁচে ছিল মঙ্গলের বুকে। একটি প্রাচীন হ্রদে রহস্যময় কাদার ফাটল ইঙ্গিত দেয় যে আজ আমাদের গ্রহে যেমন ঋতুর বিন্যাস লক্ষ্য করা যায়, তেমনি মঙ্গলের বুকেও হয়তো আর্দ্র ও শুষ্ক ঋতুচক্র বিদ্যমান ছিলো।

এই ধরনের চক্রগুলি কার্বন-ভিত্তিক 'পলিমার' গঠনের জন্য অত্যাবশ্যক - যা জৈব যৌগ এবং ডিএনএর বিল্ডিং ব্লক গঠনের জন্য পরিচিত।ফ্রান্সের Institut de Recherche en Astrophysique et Planetologie-এর প্রধান লেখক উইলিয়াম রাপিন বলেছেন, 'এটিই প্রথম বাস্তব প্রমাণ যাতে আমরা দেখেছি যে মঙ্গলের প্রাচীন জলবায়ুতে পৃথিবীর মতো আর্দ্র ও শুষ্ক চক্র ছিল। কিন্তু তার চেয়েও গুরুত্বপূর্ণ হল এই চক্র আণবিক বিবর্তনের দিকে ইঙ্গিত করে।

'' মঙ্গোল গ্রহে প্রাণের অনুসন্ধানের উদ্দেশে ২০১১ সালে ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে কিউরিওসিটি মিশন চালু করা হয়েছিল ।এর সাফল্যের কারণে, মিশনটির সময়কাল অনির্দিষ্টকালের জন্য বাড়ানো হয়. মাত্র দুই বছর আগে রোভারটি ১৫,৮৪০ ফুট উচ্চ পাহাড়ে আরোহণের পরে কাদার ফাটল সনাক্ত করে।

এগুলি একটি প্রাচীন হ্রদের জায়গায় পাওয়া গেছে, যেখানে কাদামাটি-সমৃদ্ধ পলি স্তর এবং লবণাক্ত সালফাইট স্তরের উপস্থিতি মিলেছে ।দুটি বিপরীত স্তর পরামর্শ দেয় যে ভিজা এবং শুষ্ক চক্র মঙ্গলের বুকে বিদ্যমান ছিলো , কারণ কাদামাটি সাধারণত আর্দ্র অবস্থায় উদ্ভূত হয় এবং সালফাইটগুলি সাধারণত যে কোনও পানি শুকিয়ে যাওয়ার সাথে সংযুক্ত। এর থেকে পলিমার নামে পরিচিত কার্বন-ভিত্তিক অণুগুলির দীর্ঘ চেইনগুলিও তৈরি হতে পারে, যা মূলত জীবনের রাসায়নিক বিল্ডিং ব্লক তৈরির সহায়ক ।

২০১৭ সালে, 'ওল্ড সোকার' নামে পরিচিত কাছাকাছি একটি শিলায়ও অনুরূপ ফাটল আবিষ্কৃত হয়েছিল। কেন এই চক্রগুলি বন্ধ হয়ে গেলো তা স্পষ্ট নয়, যদিও কিছু বিজ্ঞানী বিশ্বাস করেন যে গ্রহে তাপমাত্রা আজকের তুলনায় অনেক বেশি উষ্ণ ছিল, যা তরল পানির প্রবাহকে সহজতর করে।

রাপিন মনে করেন: 'আমাদের কাছে মঙ্গল গ্রহের মতো একটি গ্রহ পাওয়া খুবই সৌভাগ্যের বিষয় যেটিতে এখনও প্রাকৃতিক প্রক্রিয়ার বৈশিষ্ট বিদ্যমান , যা জীবনের দিকে ইঙ্গিত করে ।'বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে লাল গ্রহের প্রাগৈতিহাসিক জীববিজ্ঞান এবং ভূতত্ত্ব আরও পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করা যেতে পারে।

তাঁদের দাবি, পৃথিবীর বিমতো মঙ্গলগ্রহ কোনো টেকটোনিক প্লেটের আবাসস্থল নয়, যার অর্থ প্রাচীন পললগুলি ভূপৃষ্ঠের খুব নীচে চাপা পড়েনি এবং পরিবর্তে বেশ ভালভাবে সংরক্ষিত রয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top