বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


সাত শিশুকে হত্যার দায়ে সেই নার্সের আমৃত্যু কারাদণ্ড


প্রকাশিত:
২২ আগস্ট ২০২৩ ০১:১৭

আপডেট:
২ মে ২০২৪ ১৬:১৩

 ফাইল ছবি

যুক্তরাজ্যের সিরিয়াল কিলার নার্স লুসি লেটবিকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আদালত। সোমবার (২১ আগস্ট) ম্যানচেস্টারের ক্রাউন আদালতে এই রায় ঘোষণা করা হয়।

রায়ে বিচারক বলেছেন, সাত শিশুকে হত্যার ‘দুঃখজনক’ ঘটনায় লুসিকে আজীবন কারাগারে কাটাতে হবে এবং তিনি কোনোদিনই ছাড়া পাবেন না।

৩৩ বছর বয়সী লুসি লেটবি যুক্তরাজ্যের ইতিহাসে মাত্র তৃতীয় জীবিত নারী যাকে আমৃত্যু কারাদণ্ড দেওয়া হলো।

চেস্টার হাসপাতালের নবজাতক ইউনিটের সাবেক এ নার্সকে আধুনিক ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে জঘন্য শিশু সিরিয়াল কিলার হিসেবে অভিহিত করা হচ্ছে। সাত শিশুকে হত্যা কারা ছাড়াও ছয় শিশুকে হত্যাচেষ্টার অভিযোগও ছিল তার বিরুদ্ধে।

লুসিকে এই কারাদণ্ড দিয়ে বিচারক গোস বলেছেন, ‘এটি ছিল সবচেয়ে ছোট ও দুর্বল শিশুদের বিরুদ্ধে শিশু হত্যার অমানবিক, পরিকল্পিত নিষ্ঠুরতা। লুসি জানতেন তার এই ধরনের নিষ্ঠুরতা শারীরিক ও মানসিক ক্ষতি করবে।’

বিচারক আরও বলেছেন, লুসি যা করেছেন তা নার্সিং ও শিশুদের যত্নের ক্ষেত্রে মানুষের যে সহজাত প্রবৃত্তি রয়েছে সেটি তার পরিপন্থি। বিচারক গ্রোস জানিয়েছেন, এই বিচার প্রক্রিয়া চলার সময় লুসি দাবি করেছেন তিনি শিশুদের কোনো ক্ষতি করেননি। যা ছিল সুষ্পষ্ট একটি মিথ্যাচার।

লুসি ২০১৫ সালের জুন থেকে ২০১৬ সালের জুন পর্যন্ত এসব হত্যাকাণ্ড ঘটান। এসব শিশুকে হত্যা করতে তিনি বেশ কয়েকটি পন্থা অবলম্বন করেছেন। তিনি কোনো শিশুকে হত্যা করতে তাদের ধমনী বা শিরায় ইনজেকশনের মাধ্যমে বাতাস প্রবেশ করিয়ে দিয়েছিলেন, কাউকে অতিরিক্ত দুধ পান করিয়েছিলেন অথবা শরীরে ইনসুলিন প্রবেশ করিয়ে বিষক্রিয়া ঘটিয়ে হত্যা করেছিলেন।

তার অধীনে যেসব শিশু ছিল তাদের বেশিরভাগই গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছিল।

এদিকে রায় ঘোষণার সময় লুসি আদালতে উপস্থিত ছিলেন না। বিচারক নির্দেশ দিয়েছেন, এই রায়ের একটি কপি যেন তাকে বুঝিয়ে দেওয়া হয়।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top