শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১


একসঙ্গে ৩টি বাছুর জন্ম দিল গাভী


প্রকাশিত:
৬ অক্টোবর ২০২২ ০৫:২৮

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ০৩:৪৫

ছবি সংগৃহীত

একটি গাভী একসঙ্গে ৩টি বাছুর প্রসব করেছে। গত সোমবার (৩ অক্টোবর) শেরপুরের নালিতাবাড়ী উপজেলার কলসপাড় ইউনিয়নের বালুঘাটা গ্রামের লোকমান হোসেনের খামারে গাভীটি তিনটি বাছুর প্রসব করে।

খামারি লোকমান হোসেন জানান, লালন পালন করার উদ্দেশ্যে গত দুই বছর আগে স্থানীয় হাট থেকে ফ্রিজিয়ান জাতের ওই গাভীটি কিনেন তিনি। এরপর গত সোমবার (৩ অক্টোবর) সন্ধ্যায় একসঙ্গে ৩টি বাছুর প্রসব করে ওই গাভীটি। বর্তমানে বাছুর ৩টি ও গাভী সুস্থ আছে বলে জানান তিনি।

স্থানীয় এলাকাবাসী মিজানুর রহমান মিজান জানান, একটি গাভী একটি বাছুর জন্ম দিতে শুনেছেন। তবে একসঙ্গে ৩টি বাছুর জন্ম দেওয়া জীবনের প্রথম তিনি দেখলেন। এটি একটি বিরল ঘটনা বলে উল্লেখ করেন তিনি।

কলসপাড় ইউনিয়নের দায়িত্বে থাকা লাইভস্টক সার্ভিস প্রোভাইডার (এলএসপি) সাইদুল ইসলাম বাবু জানান, ‘গাভীর মালিক খামারি লোকমান হোসেন এলডিডিপি প্রকল্পের প্রডিউসার গ্রুপের একজন সদস্য। তার একটি গাভীর তিনটি বাছুর হয়েছে এমন খবর শুনে তাৎক্ষণিক তিনি ওই খামারির বাড়িতে যান। গাভী ও বাছুর তিনটির পরিচর্যার ব্যাপারে তাকে পরামর্শও দেওয়া হয়।’

এ বিষয়ে নালিতাবাড়ী উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. ফয়জুর রহমান জানান, সাধারণত একটি গাভী একটি বাছুর জন্ম দিয়ে থাকে। লোকমান হোসেনের গাভীটির ৩টি ডিম্বাণু হওয়ায় ৩টি বাছুর প্রসব করেছে। সচরাচর এমনটি ঘটে না। বর্তমানে গাভী ও বাছুরগুলো সুস্থ আছে। বাছুর তিনটি ও গাভীর সকল প্রকার চিকিৎসা এবং ওষুধ উপজেলা প্রাণী সম্পদ দপ্তর থেকে বিনামূল্যে দেওয়া হবে বলে জানান তিনি।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top