শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


অভিনব বিদ্যানন্দের এক টাকার হাট


প্রকাশিত:
১০ অক্টোবর ২০২২ ০১:২৪

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ০৯:৫৭

ছবি সংগৃহীত

রাঙ্গামাটিতে বৌদ্ধ ধর্মালম্বীদের প্রবারণা পূর্ণিমা উপলক্ষে হত-দরিদ্র জনগোষ্ঠীর জন্য এক টাকা হাটের আয়োজন করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন নামে একটি সংগঠন।

শনিবার (৮ অক্টোবর) সকালে রাজ বন বিহার প্রাঙ্গণে এ হাটের উদ্বোধন করেন চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার দেবাশীষ রায়।

এ সময় বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড সদস্য জামাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সাবেক জাতীয় মানবধিক কমিশনের সদস্য নিরুপা দেওয়ান, রাজবন বিহার পরিচালনা পরিষদের সাধারণ সম্পাদক অমিয় খীসা প্রমুখ।

প্রধান অতিথি চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার দেবাশীষ রায় জানান, করোনার সময়ে বিদ্যানন্দ ফাউন্ডেশন পার্বত্য এলাকাসহ যেভাবে সারাদেশের মানুষের পাশে দাঁড়িয়েছে তা জাতি ভুলবে না। বিদ্যানন্দ ফাউন্ডেশন কোন প্রকার বিদেশি অনুদান ছাড়া শুধুমাত্র বাংলাদেশের নাগরিকদের টাকায় যেভাবে মানুষের সেবা করে যাচ্ছেন তা অভাবনীয় এবং প্রশংসার। ভালো কাজের সাথে পাশে থাকবে অতীতের মতো ভবিষ্যতেও তারা এ কাজ করে যাবেন।

এদিকে প্রবারণা উপলক্ষে স্টলগুলোতে সারি সারি থামি, লুঙ্গি ধুতি, টপস, ফ্রক, শার্ট, জুতা ও শীতের কাপড় সাজানো হয়েছে। মানুষ ১ টাকা দিয়ে নিজের পছন্দ মতো কাপড় পছন্দ করে ক্রয় করছে। এছাড়াও প্রতি পরিবার ২ ডজন করে ডিম পাচ্ছেন যেটি সম্প্রতি চালু হওয়া বিদ্যানন্দের পাহাড়ে পুষ্টি প্রোগ্রামের অন্তর্ভুক্ত।

অনুষ্ঠানে আগত সব মানুষের জন্য মিষ্টিমুখের ব্যবস্থাও করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। প্রায় ১ হাজার বৌদ্ধ ধর্মাবলম্বী সুবিধাবঞ্চিত মানুষ ১ টাকার বিনিময়ে এখান থেকে বাজার করছেন।

গত করোনার সময় বিদ্যানন্দ ফাউন্ডেশন সারাদেশে ৭ লক্ষাধিক পরিবারে এক মাসের খাদ্য সহায়তা দিয়েছে যার মধ্যে উল্লেখযোগ্য অংশ পাহাড়ের। সম্প্রতি পাহাড়ে অপুষ্টিতে ভোগা জনসাধারণ বিশেষ করে মা ও শিশুদের জন্য বিদ্যানন্দ চালু করেছে পুষ্টি প্রোগ্রাম।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top