শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


প্রায় ৭ মাসের মধ্যে পুঁজিবাজারে সর্বোচ্চ লেনদেন


প্রকাশিত:
৫ জুন ২০২৩ ২২:১৭

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৭:৫১

ফাইল ছবি

সূচক পতনের মধ্যদিয়ে সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার (৫ জুন) উভয় পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন সূচকের পাশাপাশি লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দামও কমেছে। সূচক কমলেও লেনদেনের নতুন রেকর্ড গড়েছে পুঁজিবাজার।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ১২৫৬ কোটি টাকা। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২২ কোটি টাকা। অর্থাৎ দুই পুঁজিবাজারে পৌনে ১৩শ কোটি টাকা লেনদেন হয়েছে।

ডিএসইর তথ্য মতে, সোমবার দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে ৩৬১ প্রতিষ্ঠানের মোট ২৩ কোটি ৮৩ লাখ ৩৭ হাজার ৯০০ শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২৫৬ কোটি ৬৮ লাখ ৮০ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ২৫৪ কোটি ৪০ লাখ ৯৫ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

শুধু আগের দিনের চেয়ে লেনদেন বাড়েনি, বরং ২০২২ সালের ৮ নভেম্বরে পর আজ ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হলো। ওই দিন ১ হাজার ৪৯৪ কোটি টাকা লেনদেন হয়েছিল।

লেনদেন হওয়া প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭১টির, কমেছে ১১১টির আর অপরিবর্তিত রয়েছে ১৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯ দশমিক ৮৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক দশমিক ৭০ পয়েন্ট কমে ১ হাজার ৩৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই ৩০ সূচক দশমিক ৮৩ পয়েন্ট কমে ২ হাজার ১৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল লুব-রেফ বাংলাদেশের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার। পরের তালিকায় রয়েছে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের শেয়ার।

এছাড়া শীর্ষ ১০-এ ছিল যথাক্রমে, আইটিসি, রূপালী লাইফ ইনস্যুরেন্স, আরডি ফুড, নাভানা ফার্মা, অগ্রণী সিস্টেমস, এডিএন টেলিকম এবং লাফার্জহোলসিম লিমিটেডের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ১১ পয়েন্ট কমে ১৮ হাজার ৭৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন সিএসইতে ২৩২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬০টির, কমেছে ৭৯টির ও অপরিবর্তিত রয়েছে ৯৩টির দাম।

দিন শেষে সিএসইতে ২১ কোটি ৯৪ লাখ ৬৯ হাজার ৫৮০ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ২১ কোটি ৯৪ লাখ ৬৯ হাজার ৫৮০ টাকার শেয়ার ।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top