শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১


পুঁজিবাজারে বেড়েছে লেনদেন


প্রকাশিত:
৮ জুন ২০২৩ ২১:৪৫

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ০৫:৫৯

 ফাইল ছবি

শেয়ার বিক্রির চাপে দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে সপ্তাহের পঞ্চম ও শেষ কর্মদিবস বৃহস্পতিবার (৮ জুন) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন জীবন বিমা কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধির পাশাপাশি প্রকৌশল এবং ওষুধ খাতের শেয়ারের দামও বেড়েছে।

তাতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছে ১৩ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৬২ পয়েন্ট। এর ফলে মঙ্গলবার দরপতনের পর বুধ ও বৃহস্পতিবার টানা দুদিন উত্থান হলো।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার বাজারটিতে ৩৪৫ প্রতিষ্ঠানের মোট ১৬ কোটি ৯৭ লাখ ৯৩ হাজার ৩৬০ শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ১০৬৩ কোটি ৭৭ লাখ ৭৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭৮২ কোটি ৮০ লাখ টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

লেনদেন হওয়া প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৮২টির, কমেছে ৯৭টির আর অপরিবর্তিত রয়েছে ১৬৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৩ দশমিক ৮৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই ৩০ সূচক ৩ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল মেঘনা লাইফ ইনস্যুরেন্সের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের শেয়ার। পরের তালিকায় রয়েছে ফারইস্ট ইসলামী লাইফের শেয়ার।

এছাড়া শীর্ষ ১০-এ ছিল যথাক্রমে, নাভানা ফার্মা, আরডি ফুড, রূপালী লাইফ ইনস্যুরেন্স, পপুলার লাইফ, চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স, প্রগতি লাইফ এবং ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৬২ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে ২০৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭৯টির, কমেছে ৫১টির ও অপরিবর্তিত রয়েছে ৭৭টির দাম।

দিন শেষে সিএসইতে ২১ কোটি ৬২ লাখ ৭৭ হাজার ৬৭৩ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৪ কোটি ৭ লাখ ৫৬ হাজার ৫১ টাকার শেয়ার।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top