সোমবার, ১৭ই জুন ২০২৪, ৩রা আষাঢ় ১৪৩১


পুঁজিবাজারে উত্থান, বেড়েছে লেনদেন


প্রকাশিত:
১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:০০

আপডেট:
১৭ জুন ২০২৪ ০৭:৩৯

 ফাইল ছবি

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (১৭ সেপ্টেম্বর) পুঁজিবাজারে লেনদেন হয়েছে। বিমা খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৯ পয়েন্ট।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। গত বৃহস্পতিবার দরপতনের একদিন পর পুঁজিবাজারে উত্থান হলো।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ বিমা খাতের ৫৭টি কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ২৮টির, কমেছে ২২টির আর অপরিবর্তিত রয়েছে ৭ কোম্পানির শেয়ারর দাম। বিমা খাতের পাশাপাশি খাদ্য, ওষুধ এবং আইটি খাতের কিছু খাতের শেয়ারের দাম বাড়ায় সূচক বেড়েছে।

ডিএসইর দেওয়া তথ্য মতে, রোববার বাজারে লেনদেন হওয়া ৩২৬ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৩টির। বিপরীতে কমেছে ৯৪টির আর অপরিবর্তিত রয়েছে ১৬৯টি কোম্পানির শেয়ারের।

তাতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯ দশমিক ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩১১ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ২ দশমিক ২২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬২ পয়েন্টে। ডিএস-৩০ সূচক ৬ দশমিক ২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৪০ পয়েন্টে।

এদিন ৩২৬টি কোম্পানির ১৫ কোটি ৮৩ লাখ ৮ হাজার ৩৯৭টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে; যা টাকার অঙ্কে ৮৬৭ কোটি ৬৯ লাখ ৭০ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬৯৭ কোটি ৮ লাখ ৭৬ হাজার টাকা। অর্থাৎ লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল প্রভাতি ইনস্যুরেন্সের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল প্যারামাউন্ট ইনস্যুরেন্সের শেয়ার। তৃতীয় অবস্থানে ছিল ইন্টার্ন হাউজিংয়ের শেয়ার।

এরপরের তালিকায় ছিল ফু-ওয়াং ফুড, ইউনিক হোটেল, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, মেঘনা লাইফ ইনস্যুরেন্স, মিরাকল ইন্ডাস্ট্রিজ, রূপালী লাইফ এবং সোনালী পেপার লিমিটেডের শেয়ার।

আরেক পুঁজিবাজার সিএসই প্রধান সূচক ২৩ দশমিক ৮৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৫০ পয়েন্টে। সিএসইতে ১৬৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫১টির, কমেছে ৫২টির ও অপরিবর্তিত রয়েছে ৬৩টির দাম।

দিন শেষে সিএসইতে ৬ কোটি ৯৭ লাখ ৮৯ হাজার ১৩৬ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১১ কোটি ৫৮ লাখ ২২ হাজার ৯৯৫ টাকার শেয়ার



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top