শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


স্বস্তির আভাস চাল-পেঁয়াজে

বেঁড়েছে ডাল আটা ময়দার দাম


প্রকাশিত:
৩ সেপ্টেম্বর ২০২২ ২৩:৫১

আপডেট:
৪ সেপ্টেম্বর ২০২২ ০১:১০

 ছবি : সংগৃহীত

আমদানি শুল্ক কমানো, ওএমএস-এ চাল বিক্রি ও বাজারের তদারকিসহ সরকারের নানা উদ্যোগে কমতে শুরু করেছে চালের দাম। এদিকে খুচরা বাজারেও পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৫ টাকা। কিন্তু এখনও অন্যান্য সব ধরনের পণ্যের দাম আকাশছোঁয়া।

রাজধানীর খুচরা বাজারে ৫০ টাকার নিচে কোনো সবজি মিলছে না । নতুন করে সপ্তাহের ব্যবধানে ১০ টাকা বেড়ে প্রতি কেজি মসুর ডাল বিক্রি হচ্ছে ১৪০ টাকা। সঙ্গে আটা-ময়দা, আদা-রসুন কিনতে এখনও ক্রেতার বাড়তি টাকা ব্যয় করতে হচ্ছে।

শুক্রবার (২সেপ্টেম্বর) রাজধানীর কাওরান বাজার, মালিবাগ কাঁচাবাজার ও রামপুরা বাজার ঘুরে এসব তথ্য জানা গেছে।

এদিকে বাজারে পণ্যের দাম সহনীয় রাখতে প্রতি মাসে ৯টি অত্যাবশকীয় পণ্যের দাম বেঁধে দিতে চায় সরকার। পণ্যেগুলো হচ্ছে-চাল, আটা, ময়দা, ভোজ্যতেল (সয়াবিন, পাম), পরিশোধিত চিনি, মসুর ডাল, পেঁয়াজ, রড ও সিমেন্ট। মূল্য নির্ধারণের পর নির্ধারিত মূল্য থেকে কেউ বেশি টাকা আদায় করলে শুধু জরিমানা নয়, সরাসরি মামলা দেওয়ার কথা বলা হয়েছে।

বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন সূত্র জানায়, বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশে এ নয়টি পণ্যের যৌক্তিক দাম নির্ধারণ করার কাজ চলছে। আমদানি ও উৎপাদন খরচ, পরিবহণ ভাড়াসহ বিভিন্ন বিষয় সামনে রেখে দাম নির্ধারণ করা হচ্ছে। কাজ শেষ হলে বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করা হবে। পরে বাণিজ্য মন্ত্রণালয়ের মাধ্যমে দাম জানানো হবে।

 রাজধানীর খুচরা বাজারের বিভিন্ন সূত্রে জানা গেছে, প্রতি কেজি মিনিকেট চাল বিক্রি হয়েছে ৭০-৭২ টাকা। যা এক সপ্তাহ আগেও ৭৫ টাকায় বিক্রি হয়েছে। প্রতি কেজি নাজিরশাইল চালে ৫ টাকা কমে ৮০-৮৫ টাকায় বিক্রি হয়েছে। বিআর-২৮ বিক্রি হয়েছে ৬০ টাকা। যা আগে ৬৪ টাকা ছিল। পাশাপাশি মোটা চালের মধ্যে প্রতি কেজি স্বর্ণা বিক্রি হয়েছে ৫২-৫৪ টাকা। যা এক সপ্তাহ আগেও ৫৮ টাকায় বিক্রি হয়েছে।

এদিকে রাজধানীর খুচরা বাজারে ৫০ টাকার নিচে মিলছে না কোনো সবজি। প্রতি কেজি শিম বিক্রি হয়েছে ১৫০-১৬০ টাকা। এক কেজি পাকা টমেটো বিক্রি হয়েছে ১০০-১৩০ টাকা। গাজর ১২০-১৩০ টাকা, বরবটির কেজি ৭০-৮০ টাকা, প্রতি কেজি বেগুন বিক্রি হয়েছে ৫০-৭০ টাকা, কাঁকরোল ৫০-৭০, পটোল ও চিচিঙ্গা ৫০ টাকা ও প্রতি কেজি করলা বিক্রি হয়েছে ৬০-৮০ টাকা।

রাজধানীর মালিবাগ বাজারে পণ্য কিনতে আসা একজন ক্রেতা জানান, সবজির দাম কিছুটা কমলেও এখনও ৫০ টাকার নিচে কোনো সবজি মিলছে না। এছাড়া চাল ও পেঁয়াজের দাম কিছুটা কমেছে। তবে বাজারে এখন সব ধরনের পণ্য বাড়তি দরে বিক্রি হচ্ছে। যে কারণে তাদের আয়ের সঙ্গে ব্যয় সামলাতে হিমশিম খেতে হচ্ছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান জানান, বাজারে সব ধরনের পণ্যের দাম সহনীয় করতে ঝটিকা অভিযান পরিচালনা করা হচ্ছে। যেখানে যেসব পণ্যের সিন্ডিকেট করা হচ্ছে তা তারা অভিযানের মাধ্যমে ভাঙতে চেষ্টা করছেন। ইতোমধ্যে ডিম, ব্রয়লার মুরগি, চালসহ একাধিক পণ্যের দাম কমতে শুরু করেছে। কয়েক দিন আগে মধ্যরাতে কাওরান বাজারে সবজির বাজারে অভিযান পরিচালনা করেছেন। পরদিন থেকে সবজির দাম কমতে শুরু করেছে। তাদের অভিযান অব্যাহত আছে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top