শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


ডলার কারসাজি: ৭ মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠান সিলগালা


প্রকাশিত:
৪ অক্টোবর ২০২২ ২২:০৭

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ২০:২৩

 প্রতীকি ছবি

ডলার কারসাজির অভিযোগে লাইসেন্সবিহীন অবৈধ সাত প্রতিষ্ঠানকে সিলগালা করেছে কেন্দ্রীয় ব্যাংক। গত ২৭ ও ২৮ সেপ্টেম্বর একাধিক অভিযান চালিয়ে প্রতিষ্ঠানগুলোকে সিলগালা করে বাংলাদেশ ব্যাংক ও ন্যাশনাল সিকিউরিটি ইন্টেলিজেন্স।

সিলগালা করা প্রতিষ্ঠানগুলো হলো- নাইটিংগেল মানি এক্সচেঞ্জ, কেএমসি মানি এক্সচেঞ্জ, মেগাসিটি মানি এক্সচেঞ্জ, শেখ মানি এক্সচেঞ্জ, খান এন্ড চৌধুরি মানি এক্সচেঞ্জ, এজে মানি এক্সচেঞ্জ ও কুইক মানি এক্সচেঞ্জ।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা যায়, গত দুই দিনে প্রায় ২২টি মানি চেঞ্জারে প্রশাসনের সহায়তায় অভিযান চালিয়েছে তারা। কিছু কিছু প্রতিষ্ঠানের লাইসেন্স দেখতে চাইলে বিভিন্ন অজুহাতে প্রতিষ্ঠান থেকে পালিয়ে যান কর্মকর্তারা। কিছু কিছু প্রতিষ্ঠানের স্থলে এখন ট্রাভেল এজেন্সিসহ নানা ব্যবসা কার্যক্রম চলছে। এছাড়া কিছু প্রতিষ্ঠান বন্ধ থাকায় তাদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়া যায়নি।

এর আগে ৪২টি প্রতিষ্ঠানকে ডলার কেনাবেচায় বিভিন্ন অনিয়মের কারণে শোকজ করা হয়। আর ৫টি প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত করা হয়েছে। লাইসেন্স ছাড়া ব্যবসা করায় ৯টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম জানান, ডলার বেচাকেনায় কোনও প্রতিষ্ঠানের বিরুদ্ধে কারসাজির প্রমাণ পাওয়া গেলে তাদের লাইসেন্স বাতিল করা হবে। আর কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শন কার্যক্রম অব্যাহত থাকবে।

দেশে বর্তমানে ২৩৫টি মানি চেঞ্জার বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিলেও দেশের বাজারে ৭০০-এর বেশি প্রতিষ্ঠান ব্যবসা করছে। যার কারণে অবৈধ এসব মানিচেঞ্জারকে বন্ধের জন্য প্রশাসনের সহায়তায় নিয়মিত পরিদর্শনে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top