রবিবার, ২রা অক্টোবর ২০২২, ১৬ই আশ্বিন ১৪২৯


আজ কিংবদন্তী নায়ক সালমান শাহ'র জন্মদিন


প্রকাশিত:
১৯ সেপ্টেম্বর ২০২২ ১৬:২২

আপডেট:
২ অক্টোবর ২০২২ ০৩:৪৭

 ছবি : সংগৃহীত

প্রকৃতির নিয়মেই চলে জন্ম আর মৃত্যুর চক্র। কিন্তু কিছু কিছু মানুষের অস্বাভাবিক চলে যাওয়া যেন মানতে পারে না মন। এমন এক নক্ষত্র সালমান শাহ। বাংলা সিনেমাপ্রেমী দর্শকের কাছে এক পরম আবেগের নাম সালমান শাহ। মাত্র চার বছরের ক্যারিয়ারে ২৭টি সিনেমা দিয়ে অমর হয়ে আছেন বাংলা সিনেমার এই রাজপুত্র। তিনি না থাকলেও তার অসাধারণ অভিনয়ে বুঁদ হয়ে আছে সিনেমাপ্রেমী প্রজন্মের পর প্রজন্ম।

১৯৯৩ সালে ‘কেয়ামত থেকে কেয়ামত’ অভিনয়ের মাধ্যমে সিনেমায় আত্মপ্রকাশ করেছিলেন সালমান শাহ। অভিনয় ক্যারিয়ারে চিত্রনায়িকা শাবনূরের সঙ্গে জুটি হয়ে ১৩টি সিনেমায় অভিনয় করেন। যার সব সিনেমাই ছিল ব্যবসাসফল।

শাবনূরের সঙ্গে তার উল্লেখযোগ্য সিনেমাগুলো হলো: ‘স্বপ্নের পৃথিবী’, ‘তোমাকে চাই’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘জীবন সংসার’, ‘অন্তরে অন্তরে’, ‘আনন্দ অশ্রু’ এমনই আরো অনেক।সালমান শাহ অভিনীত সিনেমাগুলোর মধ্যে অন্যতম ‘সুজন সখী’, ‘স্বপ্নের নায়ক’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘প্রেম প্রিয়াসী’, ‘সত্যের মৃত্যু নেই’, ‘মায়ের অধিকার’, ‘এই ঘর এই সংসার’, ‘তোমাকে চাই’, ‘আনন্দ অশ্রু’, ‘বুকের ভেতর আগুন’ ইত্যাদি।

সালমান শাহের জন্ম ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের দাড়িয়াপাড়ায়। বাবার নাম কমরউদ্দিন চৌধুরী। মায়ের নাম নীলা চৌধুরী। পরিবারের বড় ছেলে সালমানের ডাকনাম শাহরিয়ার চৌধুরী ইমন। তবে চলচ্চিত্রে তিনি সবার কাছে সালমান শাহ নামেই পরিচিত ছিলেন। ঢালিউডের নক্ষত্র সালমান শাহের ৫১তম শুভ জন্মদিন আজ।

সালমান শাহ তার অভিনয় ও সুদর্শন চেহারার জন্য অত্যন্ত জনপ্রিয় ছিলেন। বিভিন্ন চলচ্চিত্রে সালমান শাহ কপালে রুমাল বাঁধতেন। পরবর্তী সময়ে তৎকালীন তরুণ সমাজের মধ্যেও এমন একটি ট্রেন্ড শুরু হয়ে গিয়েছিল, যা এখনো সালমান ভক্তরা ফলো করে।

চলচ্চিত্রে অভিষেকের আগের বছর অর্থাৎ ১৯৯২ সালের ১২ আগস্ট তার খালার বান্ধবীর মেয়ে সামিরা হককে বিয়ে করেন সালমান শাহ। দাম্পত্যজীবনের পাঁচ বছরের মাথায় ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর হঠাৎ সালমানের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে। এদিন ঢাকার ইস্কাটনে নিজ বাসার সিলিং ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় তার মরদেহ উদ্ধার করা হয়। ময়নাতদন্ত প্রতিবেদনে ‘আত্মহত্যা’ উল্লেখ করা হলেও তার মৃত্যু নিয়ে এখনো রহস্য রয়ে গেছে।

সালমানভক্তদের দীর্ঘদিনের চাওয়া: এফডিসির অভ্যন্তরে তাকে চিরস্মরণীয় করে রাখা হোক। যেমনটা করা হয়েছে জহির রায়হান, মুক্তিযোদ্ধা জসিম আর চিত্রনায়ক মান্নাকে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : editordailymail@gmail.com, newsroom.dailymail@gmail.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top