শনিবার, ৩রা ডিসেম্বর ২০২২, ১৯শে অগ্রহায়ণ ১৪২৯


৯ হাজার আলোকবর্ষ দূরের সুপারনোভার ছবি প্রকাশ


প্রকাশিত:
২৩ অক্টোবর ২০২২ ১২:৩৯

আপডেট:
৩ ডিসেম্বর ২০২২ ০৭:৪৮

ছবি সংগৃহীত

মহাকাশের হাজার হাজার নক্ষত্র রোজ হারিয়ে যাচ্ছে বা মরে যাচ্ছে। তবে তারাদের মরে যাওয়া তো রোজ দেখা যায় না। চন্দ্র এক্স-রে অবজারভেটরি টেলিস্কোপে তোলা সুপারনোভার ছবি প্রকাশ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

আর সেই মহাজাগতিক ঘটনার একটি ছবি নিজেদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে পোস্ট করে সবাইকে তা দেখারও সুযোগ করে দিয়েছে সংস্থাটি।

সুপারনোভাটির অবস্থান পৃথিবী থেকে প্রায় ৯ হাজার আলোকবর্ষ দূরে। মূলত তিন ব্যান্ডের রঞ্জনরশ্মি (এক্স-রে) বিচ্ছুরিত হচ্ছে এটি থেকে। সবচেয়ে কম যে ব্যান্ডের রঞ্জনরশ্মি ধরা পড়েছে চন্দ্রের কাচে, তার রং লাল। মধ্যম ব্যান্ডে রয়েছে সবুজ এবং উচ্চ ব্যান্ডে নীল।

নাসা নিজেদের ইনস্টাগ্রাম ক্যাপশনে লিখেছে, ‘আমাদের নীল গেহরেলন সুইফট অবজারভেটরি টেলিস্কোপ এবং অন্যান্য এক্স-রে টেলিস্কোপে সবচেয়ে প্রবলভাবে ঘূর্ণায়মান নিউট্রন তারকাগুলোর একটি ধরা পড়েছে। এটি প্রথম শনাক্ত হয় ২০১৬ সালে।’

সুইফট অবজারভেটরি মহাকাশে গামা রে বিস্ফোরণ শনাক্তে সহায়তা করে থাকে। বড়মাপের কোনো নক্ষত্রের পতন হলে ব্যাপক গামা বিকিরণ তৈরি হয়।

ছবির বর্ণনায় লেখা হয়েছে, কালো মহাকাশে ক্ষুদ্র উজ্জ্বল তারকা দেখা যাচ্ছে। উজ্জ্বল নীল রঙে ঘিরে থাকা নিউট্রন তারকার মধ্যবর্তী স্থানে দেখা যাচ্ছে নীল, সবুজ, হলুদ, বেগুনি ও লাল রঙের ঘূর্ণায়মান এক গোলকধাঁধা।

সূত্রঃ এনডিটিভি



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : editordailymail@gmail.com, newsroom.dailymail@gmail.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top