মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১


নিয়মিত সহবাস হৃদরোগের কারণ


প্রকাশিত:
৩০ আগস্ট ২০২২ ০৪:৫৫

আপডেট:
২৩ এপ্রিল ২০২৪ ২০:৫৮

 ছবি : সংগৃহীত

সহবাসের ভালো-খারাপ দুদিকই রয়েছে। ৪০ থেকে ৫০ বছর কিংবা তারও বেশি বয়সি পুরুষ যদি প্রতিদিন সহবাস করেন, তাদের হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

সাম্প্রতিক গবেষণায় এমনটাই দাবি করে মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়য়ের গবেষকরা জানিয়েছেন, পঞ্চাশোর্ধ্ব নারীদের ক্ষেত্রে এমন কোনো ভয় নেই।

গবেষক হুই লিউ ও তার সহযোগী গবেষকদের মতানুযায়ী, বয়স্কদের ক্ষেত্রে নিয়মিত সেক্স-এর ফলে কার্ডিওভাসকিউলার রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বৃদ্ধি পায়।

মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দুই হাজার ২০৪ জনের উপর একটি পরীক্ষা করেন। সবারই বয়স ৫৭ থেকে ৮৫ বছরের মধ্যে। দীর্ঘ সময়ের এই গবেষণায় দেখা গিয়েছে, যাদের মধ্যে যৌনতার মাত্রা বেশি ছিল তাদেরই পরবর্তী সময়ে হৃদরোগের সমস্যা দেখা দিয়েছে।

চিকিত্‍সকরা জানান, ৫০ বছরের বেশি বয়সীরা রোজ কিংবা সপ্তাহে ২-৩ বার সহবাস করলে তাদের শরীরের স্বাভাবিক রক্তচাপ তুলনামূলকভাবে বৃদ্ধি পায় যা হৃদপিণ্ডের উপর চাপ সৃষ্টি করে। আর অতিরিক্ত রক্তচাপে হার্ট অ্যাটাকের আশঙ্কাও বেড়ে যায়।

দিনে একাধিকবার সহবাস করলে নারীদের ইউরিনারি ট্র্যাকট ইনফেকশন এর প্রবণতা বেড়ে যায়। ই-কোলাই ব্যাকটেরিয়া থেকে ইউটিআই হয়। সহবাসের ফলে মহিলাদের ব্লাডারে এই ব্যাকটেরিয়া সঞ্চিত হয়। তাই সহবাসের পর বেশি সতর্ক থাকতে হয় নারীদের।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top