রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


পরিকল্পিত নগরায়ণে যত বাধা


প্রকাশিত:
৩০ ডিসেম্বর ২০২৩ ১০:১২

আপডেট:
৩০ ডিসেম্বর ২০২৩ ১০:২৯

রাজউক জোন ৬/১ এর প্রধান ইমারত পরিদর্শক ইমরান হোসেন। ছবি- সংগৃহীত

অপরিকল্পিত নগরায়ণের ফলে ক্রমেই বসবাসের অযোগ্য হয়ে উঠেছে রাজধানী ঢাকা ও এর আসপাশ। একই সঙ্গে মানা হচ্ছে না ইমারত আইনের বিধিমালা ও সুপারিশ।

দীর্ঘদিন যাবত চলমান এই সমস্যা সমাধানের লক্ষ্যে নিয়মিত অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করছে রাজউক। ফলে সংস্কারের পাশাপাশি ধীরে ধীরে প্রাণ ফিরছে মেগাসিটি ঢাকার। আর তাতেই আপত্তি একটি মহলের।

রাজধানীকে একটি পরিকল্পিত ও সুন্দর নগরী হিসেবে গড়ে তোলার এই লক্ষ্যকে বাধাগ্রস্ত করতে উঠেপড়ে লেগেছে কিছু অসাধু মহল। নানা অপপ্রচার ও চক্রান্তের মাধ্যমে এই কার্যক্রম বাধাগ্রস্ত করতে উঠেপড়ে লেগেছে চক্রটি। যে কারণে রাজউকের দায়িত্বরত কর্মকর্তারা তাদের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করতে গিয়ে পদে পদে বাধাগ্রস্ত হচ্ছেন।

সম্প্রতি কুচক্রী মহলের রোষানলে পড়েছেন রাজউক জোন ৬/১-এর প্রধান ইমারত পরিদর্শক ইমরান হোসেন।

জানা গেছে, ২০১৮ সালে রাজউক জোন ৬/১-এ ইমারত পরিদর্শক হিসেবে যোগ দেন ইমরান হোসেন। এরপর থেকে রাজউকের নিয়ম মেনে কাজ করছেন তিনি। সম্প্রতি প্রধান ইমারত পরিদর্শক (সি আই) হিসেবে পদোন্নতি লাভ করেন তিনি। মূলত এ কারণেই কতিপয় অসাধু চক্রের চক্ষুশূলে পরিণত হন ইমরান হোসেন। নিয়মবহির্ভূত ঝুঁকিপূর্ণ ভবন নির্মাণে সহযোগিতা না করায় বিভিন্ন সময় ইমরান হোসেনের বিরুদ্ধে নানাপ্রকার চক্রান্ত করে আসছে এই চক্রটি।

জানা গেছে, ড্যাপ (ডিটেইল এরিয়া প্ল্যান) অনুযায়ী রাজধানীর খিলগাঁও, বাসাবো, মাদারটেক, যাত্রাবাড়ী, আরকে মিশন রোডের আশপাশসহ বেশ কয়েকটি এলাকায় দায়িত্ব পালনে কাজ করছেন ইমরান।

বিষয়টি নিয়ে ইমরান হোসেন বলেন, ‘সম্প্রতি ভবন নির্মাণের ক্ষেত্রে রাজউকের বিল্ডিং কোড অনুসারে নকশা পাস করে যথাযথ প্রক্রিয়ায় ভবন তৈরি বাধ্যতামূলক করেছে রাজউক। এদিকে নানা প্রতিকুল পরিস্থিতি সামাল দিয়ে চ্যলেঞ্জিংভাবে কাজ করছি আমরা। আমাদের সাধ্যমতো সর্বোচ্চ সেবা দিয়ে কাজ করলেও একটি মহল ফায়দা হাসিল করতে না পেরে আমাকে নানাভাবে হয়রানির চেষ্টা করছে।'

গণমাধ্যমে বিভ্রান্তিকর তথ্য সরবরাহ করে রাজউকের বিভিন্ন কর্মকর্তার চরিত্র হননের চেষ্টা করা হচ্ছে উল্লেখ করে তিনি আরও বলেন, ‘কিছু অসাধু চক্র বিভিন্ন মাধ্যমে আমি ও আমার কিছু সহকর্মীর বিরুদ্ধে বিভ্রান্তিকর তথ্য সরবরাহ করে আমাদের চরিত্র হননের চেষ্টা করছে- যা খুবই দুঃখজনক।'



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top