শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


মানতে নারাজ নির্বাহী ম্যাজিস্ট্রেট

“দুর্ঘটনা ঘটলেই সক্রিয় হয় রাজউক”


প্রকাশিত:
৫ মার্চ ২০২৪ ১৫:৫৪

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ০১:২৪

ছবি সংগৃহীত

ঢাকায় কোনো দুর্ঘটনা ঘটলেই রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) নড়েচড়ে বসে বলে দীর্ঘদিন ধরেই এমন অভিযোগ আছে। ছয় দিন আগে রাজধানীর বেইলি রোডে রেস্টুরেন্টে ভয়াবহ অগ্নিকাণ্ডের পর আবারও ভবনে অভিযান পরিচালনা করেছে সংস্থাটি। এমন অবস্থায় রাজউকের বিরুদ্ধে সেই অভিযোগ আবারও সামনে এসেছে। তবে অভিযান পরিচালনা করা সংস্থাটির নির্বাহী ম্যাজিস্ট্রেট এমন অভিযোগ মানতে নারাজ। তার দাবি রাজউক সবসময়ই অভিযান পরিচালনা করে থাকে।

মঙ্গলবার (৫ মার্চ) বেইলি রোডে রাজউকের অভিযান শেষে এক ব্রিফিংয়ে সংস্থাটির নির্বাহী ম্যাজিস্ট্রেট মনির হোসেন হাওলাদার বলেন, 'প্রয়োজনের তুলনায় রাজউকে লোকবল কম রয়েছে, এটা বাস্তবতা হলেও আমরা নিয়মিত অভিযান পরিচালনা করে যাচ্ছি। কিন্তু কোনো দুর্ঘটনা হলে সেসব অভিযানের কথা সামনে আসে।’

মনির হোসেন হাওলাদার বলেন, নিয়মিত অভিযানের অংশ হিসেবে আজও এই অভিযান পরিচালনা করা হচ্ছে। আমরা বিভিন্ন রেস্টুরেন্টের ফায়ার লাইসেন্স রয়েছে কি না, কমার্শিয়াল অনুমোদন রয়েছে কি না সেসব দেখছি।

দুর্ঘটনার আগে রাজউকের ভূমিকার বিষয়ে জানতে চাইলে এই নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, আমরা সবসময়ই অভিযান পরিচালনা করে থাকি। কিন্তু কোনো দুর্ঘটনা হলে সেসব অভিযানের কথা সামনে আসে।

ফায়ার লাইসেন্স থাকলেই রেস্টুরেন্ট খুলতে পারবে কি না এমন প্রশ্নের জবাবে মনির হোসেন বলেন, ইমারত বিধিমাল আইন তৈরি হয় ২০০৮ সালে। তার আগেই এখানকার অনেক ভবন লাইসেন্স নিয়েছে। বর্তমান প্রেক্ষাপটে আমরা সেসব আপডেট করার উদ্যোগ গ্রহণ করেছি।

ভবন মালিক না কি রেস্টুরেন্ট মালিক, অনিয়মের ফলে কার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অনিয়মের প্রমাণ পেলে আমরা ভবন মালিকের বিরুদ্ধেও ব্যবস্থা নেই। মামলাও দিয়ে থাকি।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top