সোমবার, ৬ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


৫ লাখ পর্যটককে ফ্রি বিমান টিকিট দিচ্ছে হংকং


প্রকাশিত:
৩ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:০১

আপডেট:
৬ মে ২০২৪ ০৫:৫৮

প্রতিকী ছবি

করোনাভাইরাস মহামারিতে সৃষ্ট বিচ্ছিন্নতার তিন বছর পর ‘গ্লোবাল হাব’ খ্যাত হংকংকে স্বাভাবিক পরিস্থিতিতে ফেরাতে একগাদা নতুন উদ্যোগ নিয়েছে নগরীর কর্তৃপক্ষ। বিশ্বকে স্বাগত জানাতে প্রস্তুত হংকংয়ের নেতা বৃহস্পতিবার বিশ্বের বিভিন্ন দেশের পাঁচ লাখের বেশি পর্যটককে বিনামূল্যে হংকংয়ের ফ্লাইটের টিকিট দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

বৃহস্পতিবার হংকংয়ের প্রধান নির্বাহী জন লি ব্যবসা এবং পর্যটন শিল্পের সাথে সংশ্লিষ্টদের সামনে দেওয়া এক বক্তৃতায় নতুন পদক্ষেপের ঘোষণা দিয়েছেন। বক্তৃতায় হংকং ঘুরতে যাওয়া পর্যটকদের জন্য আইসোলেশন, কোয়ারেন্টাইন এবং কোনও ধরনের বিধি-নিষেধ থাকবে না বলে জানিয়েছেন তিনি। ব্যস্ত নগরীর ছোটাছুটি উপভোগে বিশ্বের বিভিন্ন দেশের দর্শনার্থীদের ৫ লাখের বেশি বিমানের টিকিট বিনামূল্যে দেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

উপহারের এই বিমান টিকিট আগামী মার্চ মাস থেকে বিতরণ শুরু হবে। স্থানীয় এয়ারলাইন্স সংস্থা ক্যাথে প্যাসিফিক, এইচকে এক্সপ্রেস এবং হংকং এয়ারলাইন্সের মাধ্যমে এসব টিকিট বিতরণ করা হবে। এছাড়া গ্রীষ্মে আরও ৮০ হাজার টিকিট হংকংয়ের বাসিন্দাদের বিনামূল্যে দেওয়া হবে।

লি বলেছেন, সম্ভবত এটাই বিশ্বের সর্ববৃহৎ স্বাগত জানানোর উদ্যোগ। বেইজিংয়ের জিরো-কোভিড নীতির বাধ্যবাধতকা, সীমান্ত বন্ধ আর মাস্ক পরার কড়াকড়ি বিধি-নিষেধের কল্যাণে হংকং মহামারির বেশিরভাগ সময়ই প্রাদুর্ভাব মুক্ত ছিল। তবে বিধি-নিষেধ কিছুটা শিথিল করায় গত বছরের শুরুর দিকে এই নগরীতে করোনার অতি-সংক্রামক ভ্যারিয়েন্ট ওমিক্রনের ব্যাপক প্রাদুর্ভাব শুরু হয়েছিল।

কঠোর বিধি-নিষেধের কারণে হংকংয়ে অর্থনৈতিক মন্দাও দেখা দেয়। পাশাপাশি সেখানকার মোট বাসিন্দার আড়াই শতাংশের বেশি নগরী ত্যাগ করেন। করোনার বিধি-নিষেধের বেড়াজালে দেশটিতে বিদেশি পর্যটকের সংখ্যাও ভয়াবহভাবে কমে যায়। সেখানে ২০২২ সালে মাত্র ৬ লাখের কিছু বেশি পর্যটক ঘুরতে যান; যা ২০১৮ সালের মোট পর্যটকের এক শতাংশেরও কম।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top